শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


এবার ইরানে বিমান হামলা চালাল পাকিস্তান


প্রকাশিত:
১৮ জানুয়ারী ২০২৪ ১০:৩৬

আপডেট:
৩ মে ২০২৪ ১৭:৪২

ম্যাপের ছবি: টিআরটি

পাকিস্তানের অভ্যন্তরে একটি সন্ত্রাসী গোষ্ঠীর সদর দফতরে ইরানের হামলার প্রতিক্রিয়ায় পাকিস্তান পাল্টা জবাব দিয়েছে। বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীগুলোকে লক্ষ্য করে ইরানের ভেতর একাধিক স্থানে বিমান হামলা চালিয়েছে পাকিস্তান।

পাকিস্তানের একটি সামরিক সূত্র জানিয়েছে, 'পাকিস্তান ইরানের গভীরে সারাভান এবং জালক এলাকায় বিমানবাহিনীর মাধ্যমে বেলুচ সন্ত্রাসীদের উপর হামলা চালিয়েছে।'

সূত্রটি যোগ করেছে, ইরানের গভীরে পাকিস্তানি বাহিনী বেশ কয়েকটি স্থানকে লক্ষ্যবস্তু করেছে।

পাকিস্তানের সামরিক সূত্র আনাদুলু এজেন্সিকে জানিয়েছে, পাকিস্তান ইরানের অভ্যন্তরে বালুচিস্তান লিবারেশন আর্মি গোষ্ঠীর সাতটি অবস্থানে হামলা চালিয়েছে।

মিডিয়াকে তথ্য দেওয়ার জন্য অনুমোদিত নয় এমন একটি সিনিয়র গোয়েন্দা সূত্র এএফপিকে বলেছে, 'আমি শুধুমাত্র নিশ্চিত করতে পারি যে- আমরা ইরানের অভ্যন্তরে পাকিস্তান বিরোধী জঙ্গি গোষ্ঠীগুলির বিরুদ্ধে হামলা চালিয়েছি।'

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে ইরানের বিমান হামলা নিয়ে দুই দেশের মধ্যে চরম কূটনৈতিক উত্তেজনা দেখা দিয়েছে। হামলার জবাবে বুধবার কড়া পদক্ষেপ নিয়েছে ইসলামাবাদ। ইরান থেকে নিজেদের রাষ্ট্রদূত প্রত্যাহার করেছে পাকিস্তান। একইসঙ্গে পাকিস্তানে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূতকেও আপাতত ইসলামাবাদে না ফিরতে বলা হয়েছে।

বর্তমানে ইরানেই আছেন পাকিস্তানে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত। তার আর পাকিস্তানে ফেরার দরকার নেই বলে এক বিবৃতিতে জানিয়েছেন পাক পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র মুমতাজ জাহরা বালোচ।

মঙ্গলবার পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে বিমান হামলা চালায় ইরান।তেহরানের পক্ষ থেকে বলা হয়, পাকিস্তানের বেলুচিস্তানে জইশ আল-আদল নামে এক সন্ত্রাসবাদী গোষ্ঠীর দুটি ঘাঁটিতে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে।

এর আগে ইরানের নিরাপত্তা বাহিনীর উপর হামলার ঘটনায় এই সন্ত্রাসী গোষ্ঠীটির হাত ছিল বলে দাবি করেছে তেহরান। তবে পাকিস্তান এ হামলার কড়া নিন্দা জানিয়েছে। হামলায় ২ শিশু নিহত এবং কয়েকজন আহত হয়েছে বলে দাবি করেছে দেশটি।

তাদের অভিযোগ, পাকিস্তানের আকাশসীমা লঙ্ঘন করেছে ইরান। এ ঘটনা পাকিস্তানের ‘সার্বভৌমত্বের প্রকাশ্য লঙ্ঘন’ বলে নিন্দা জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র মুমতাজ জাহরা বালোচ।

ওদিকে, ইরানের পররাষ্ট্রমন্ত্রী আমির-আবদুল্লাহিয়ানের দাবি, তারা জঙ্গি ঘাঁটিতেই ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলা চালিয়েছেন, পাকিস্তানি কাউকে নিশানা করা হয়নি। সুইজারল্যান্ডের ডাভোস সম্মেলনে তিনি বলেন, “কেবল সন্ত্রাসীদেরকেই আঘাত করা হয়েছে।”



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top