সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


বাংলাদেশের নির্বাচন নিয়ে যা বলছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো


প্রকাশিত:
৭ জানুয়ারী ২০২৪ ১৪:৪৭

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ০৯:২০

ছবি: কোলাজ

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো গুরুত্ব সহকারে বাংলাদেশের নির্বাচনের খবর প্রকাশ করছে। আল জাজিরা, রয়টার্স, এএফপি, সিনহুয়া, সিএনএন, এনডিটিভি, আরব নিউজসহ বিশ্বের গণমাধ্যমগুলো বাংলাদেশের নির্বাচন নিয়ে সংবাদ প্রকাশ করেছে। অনেক সংবাদমাধ্যম লাইভ রিপোর্ট প্রকাশ কররছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা বাংলাদেশের নির্বাচনের লাইভ রিপোর্ট প্রকাশ করছে। সংবাদমাধ্যমটি জানিয়েছে প্রধান বিরোধী দলের বয়কটের মধ্যেও অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশে ভোটগ্রহণ। বিরোধীদলগুলোর ভোটবর্জন, নিরপেক্ষ প্রার্থীদের এজেন্টদের বের করে দেওয়াসহ বিভিন্ন তথ্য তুলে ধরেছে সংবাদমাধ্যমটি।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন 'প্রধান বিরোধী দল ছাড়াই বাংলাদেশে ভোটগ্রহণ হচ্ছে' শিরোনামে প্রতিবেদন প্রকাশ করেছে। সংবাদমাধ্যমটি জানিয়েছে, টাকা চতুর্থ মেয়াদে প্রধানমন্ত্রী হতে প্রস্তুত শেখ হাসিনা।

সিএনএন জানিয়েছে, প্রায় ১৭০ মিলিয়ন জনসংখ্যার দেশ বাংলাদেশ এই বছর দক্ষিণ এশিয়ার মধ্যে প্রথম নির্বাচনে অংশ নিচ্ছে। প্রায় ১২০ মিলিয়ন মানুষ ভোট দেওয়ার জন্য নিবন্ধিত।

'শেখ হাসিনাকে পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী করতে নির্বাচনে বাংলাদেশ' শিরোনামে প্রতিবেদন প্রকাশ করেছে গার্ডিয়ান। সংবাদ সংস্থা এএফপির বরাত দিয়ে সংবাদমাধ্যমটি জানিয়েছে, বিরোধী দলগুলো এই নির্বাচন বয়কট করেছে। সরকার বিরোধীদের ওপর গণগ্রেফতার চালিয়েছে। নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগ আবার জয়ী হবে বলে ধরে নেয়া হচ্ছে।

প্রায় একই শিরোনামে সংবাদ প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস। সংবাদমাধ্যমটি বাংলাদেশের নির্বাচন নিয়ে লাইভ রিপোর্ট প্রকাশ করছে। এটির প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে রোববার স্থানীয় সময় সকাল ৮টায় দ্বাদশ সাধারণ নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয় এবং চলবে বিকাল ৪টা পর্যন্ত। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সাধারণ নির্বাচনে আওয়ামী লীগের নেতৃত্বাধীন জোটের জন্য টানা চতুর্থ এবং পঞ্চম মেয়াদে জয়ী হবেন বলে আশা করা হচ্ছে।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু তাদের প্রতিবেদনে জানিয়েছে, 'সহিংসতা এবং বিরোধীদের বয়কটের মধ্যে বাংলাদেশের নির্বাচনে ভোটাররা ভোট দিচ্ছেন'। সংবাদমাধ্যমটি জানিয়েছে, বাংলাদেশের ভোটাররা ৭ জানুয়ারিতে ভোট দিচ্ছেন। বিরোধীদের বয়কটের কারণে এই নির্বাচন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার দল আওয়ামী লীগের জন্য টানা চতুর্থ মেয়াদে ক্ষমতা দখল করার পথ প্রশস্ত করে।

প্রায় একই শিরোনামে প্রতিবেদন প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স। প্রতিবেদনে বলা হয়েছে, বিরোধীদের বয়কটের মধ্যে চলছে ভোট। এর মাধ্যমে টানা চতুর্থবারের মতো ক্ষমতায় আসার জন্য প্রস্তুত শেখ হাসিনা।

চীনের সংবাদমাধ্যম সিনহুয়া জানিয়েছে, বিক্ষিপ্ত সংঘর্ষে বাংলাদেশে ভোট চলছে। একজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

আরব নিউজ তাদের প্রতিবেদনে জানিয়েছে, প্রধান বিরোধীদলের বয়কটের মধ্যে ভোট হচ্ছে বাংলাদেশে। এরই মধ্যে ভোট দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি টানা চতুর্থ মেয়াদে ক্ষমতায় যেতে প্রস্তুত।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top