শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


ব্রিটেনে ‘ভার্চুয়াল গণধর্ষণের’ শিকার কিশোরী, তদন্তে পুলিশ!


প্রকাশিত:
৩ জানুয়ারী ২০২৪ ১৭:০৫

আপডেট:
৩ মে ২০২৪ ২৩:৪৮

প্রতিনিধিত্বমূলক ছবি/সংগৃহীত

সময়ের সঙ্গে উন্নত হচ্ছে প্রযুক্তি। ভার্চুয়াল দুনিয়ার উপর বাড়ছে নির্ভরশীলতা। বাস্তব আর ভার্চুয়ালের মধ্যের সীমারেখা ফিকে হচ্ছে। আর এমন পরিস্থিতিতে জন্ম নিচ্ছে নতুন ধরনের অপরাধ। এবার ভার্চুয়াল দুনিয়ায় গণধর্ষণের অভিযোগ উঠল। ব্রিটেনে ১৬ বছরের এক কিশোরী মেটাভার্সে গণধর্ষণের শিকার হওয়ার অভিযোগ করেছেন। এই ঘটনায় তদন্তে নেমেছে ব্রিটেনের পুলিশ।

নিউইয়র্ক পোস্টের খবরে বলা হয়েছে, মেটাভার্সের ভার্চুয়াল গেমে অংশ নিয়েছিল ১৬ বছরের ওই কিশোরী। সেই গেমেই তার ডিজিটাল অবতারকে বেশ কয়েকজন ব্যক্তির ডিজিটাল অবতার গণধর্ষণ করে বলে অভিযোগ।

ভার্চুয়ালি কি আদৌ ধর্ষণের মতো অভিযোগ উঠতে পারে কি না সেটি নিয়ে প্রশ্ন উঠেছে। খবরে বলা হয়েছে, আসলে শারীরিকভাবে ধর্ষিতা হয়নি কিশোরী। তবে ধর্ষিতাকে যেভাবে মানসিক আঘাত পেতে হয় নির্যাতিতা কিশোরীও তেমনই আঘাত পেয়েছে। ঘটনাটিতে ভেঙে পড়েছে সে। গোটা ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।

মেটাভার্স ভার্চুয়াল দুনিয়াকে ‘জীবন্ত’ করে তুলছে। এই কল্পজগতে আক্রমণের মুখে পড়তে হয়েছে ওই কিশোরীকে! তদন্তের সঙ্গে জড়িত এক সিনিয়র পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, 'ওই নাবালিকাকে একই রকম মানসিক কষ্টের শিকার হতে হয়েছে যা শারীরিকভাবে ধর্ষিতাকে হতে হয়। যা শারীরিক ক্ষতর থেকে দীর্ঘস্থায়ী হয়।'

যদিও এই ধরনের অপরাধের মোকাবিলা বর্তমান আইন ব্যবস্থায় করা কঠিন বলেও জানিয়েছেন ব্রিটিশ পুলিশের ওই কর্মকর্তা।

তবে বাস্তবের মামলার মতো এই ধর্ষণের মামলাকে গুরুত্ব দেওয়া সম্ভব নয়, এই ধরনের দাবি মানতে নারাজ ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি। তার মতে, 'ভার্চুয়াল অভিজ্ঞতার প্রভাব অবিশ্বাস্য। নাবালিকাকে যে বা যারা এই ধরনের নির্যাতন করতে পারে, তারা সত্যিকারের পৃথিবীতেও একই অপরাধ ঘটাতে পারে।'

যদিও এবারই প্রথম নয়, এর আগেও ভার্চুয়াল মাধ্যমে যৌন হেনস্থার অভিযোগ সামনে এসেছিল। এর আগে ২০২২ সালের ৪৩ বছর বয়সি এক ব্রিটিশ নারী অভিযোগ করেছিলেন, মেটাভার্সে মৌখিকভাবে তাকে যৌন হেনস্থা করা হয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top