রবিবার, ৫ই মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১


ইসরায়েলের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে তুরস্কে আটক ৩৪


প্রকাশিত:
৩ জানুয়ারী ২০২৪ ১৩:৫৫

আপডেট:
৫ মে ২০২৪ ০২:১৯

ছবি: বিবিসি

ইসরায়েলের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে ৩৪ জনকে আটক করেছে তুরস্ক। আঙ্কারা জানিয়েছে, এসব ব্যক্তি ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের জন্য গুপ্তচরবৃত্তি এবং অপহরণের পরিকল্পনায় জড়িত ছিল।

তুরস্কের কর্মকর্তারা বলেছেন যে, ইস্তাম্বুল এবং অন্যান্য এলাকার ৫৭টি ঠিকানায় অভিযান চালানো হয়েছে। আরও ১২ জন সন্দেহভাজনে খোঁজা হচ্ছে। খবর বিবিসির

ইসরায়েলের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করা হয়নি। তবে গাজায় নির্বিচারে হামলার জন্য ইসরায়েলের সঙ্গে তুরস্কের সম্পর্ক নাটকীয়ভাবে হ্রাস পেয়েছে।

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী আলি ইয়ারলিকায়া অভিযানের ভিডিও প্রকাশ করেছেন। তিনি বলেন, ইসরায়েলি গোয়েন্দারা আমাদের দেশে বসবাসকারী বিদেশি নাগরিকদের বিরুদ্ধে কৌশলগত কাজ যেমন- পুনরুদ্ধার, আক্রমণ এবং অপহরণ করার পরিকল্পনা করছিল।

যদিও তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী হামাসের কথা উল্লেখ করেননি। তবে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান গত মাসে ইসরায়েলকে সতর্ক করে বলেন যে, তুরস্কের মাটিতে হামাস সদস্যদের হত্যার চেষ্টা করলে তাদেরকে ভারী মূল্য দিতে হবে।

তুরস্ক হামাসকে সন্ত্রাসী সংগঠন মনে করে না। হামাসের সঙ্গে বরাবরই সম্পর্ক বজায় রেখেছে তুরস্ক। গাজায় হামাসের আন্দোলনকে স্বাধীনতা আন্দোলন হিসেবে স্বীকৃতি দিয়েছেন এরদোয়ান।

নভেম্বরে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেন যে, হামাসের নেতারা যেখানেই থাকুন না কেন তাদেরকে টার্গেট করা হবে।

এর কয়েকদিন পর ইসরায়েলের অভ্যন্তরীণ নিরাপত্তার প্রধান শিন বেটের একটি রেকর্ড সম্প্রচার করা হয়েছিল। সেখানে তিনি বলেন, 'আমরা গাজায়, পশ্চিম তীরে, লেবাননে, তুরস্কে, কাতারে সর্বত্র এটি করব। এটি কয়েক বছর লাগবে তবে আমরা এটি করতে সেখানে থাকব।'

মঙ্গলবার বৈরুতে একটি বিস্ফোরণে লেবাননে হামাসের উপ-রাজনৈতিক নেতা সালেহ আল-আরৌরির মৃত্যুর পর তাৎক্ষণিকভাবে লেবাননের ইরানসমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ ইসরায়েলকে দায়ী করে।

তবে ইসরায়েলের হয়ে কাজ করার জন্য তুরস্কে আটকের ঘটনা এটিই প্রথম নয়। এর আগে ২০২২ সালে ফিলিস্তিনি নাগরিকদের ওপর গুপ্তচরবৃত্তির সন্দেহে কয়েক ডজন লোককে গ্রেফতার করা হয়েছিল। এরপর গত জুলাইয়ে তুরস্কের এমআইটি গোয়েন্দা সংস্থা সাত সন্দেহভাজনের নাম ঘোষণা করে যে, তারা মোসাদের হয়ে কাজ করার কথা স্বীকার করেছে।


সম্পর্কিত বিষয়:

তুরস্ক ইসরায়েল গাঁজা

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top