শুক্রবার, ১০ই মে ২০২৪, ২৬শে বৈশাখ ১৪৩১


সবার আগে নিউজিল্যান্ড ও কিরিবাতিতে নববর্ষের উল্লাস শুরু


প্রকাশিত:
৩১ ডিসেম্বর ২০২৩ ১৯:০৮

আপডেট:
১০ মে ২০২৪ ০০:৩০

বিশ্বের সবচেয়ে দর্শনীয় নববর্ষের আতশবাজি প্রদর্শনীর জন্য অস্ট্রেলিয়ার সিডনিতে বিপুল সংখ্যক জনতা জড়ো হচ্ছে। ছবি: ইপিএ, বিবিসি

বিশ্বে সবার আগে নিউজিল্যান্ড ও কিরিবাতিতে নববর্ষের উল্লাস শুরু হয়েছে। টাইম জোনের হিসাবে এ দু’দেশই সবার আগে নববর্ষ শুরু হয়।

বিবিসি জানিয়েছে, নিউজিল্যান্ডের অকল্যান্ড শহর আইকনিক স্কাই টাওয়ারে বার্ষিক প্রাণবন্ত আতশবাজি প্রদর্শনের মাধ্যমে নতুন বছরকে স্বাগত জানিয়েছে। প্রশান্ত মহাসাগরীয় দেশ কিরিবাতির বাসিন্দারা এক ঘণ্টা আগে নতুন বছর শুরু করেছে।

এছাড়া আগামী কয়েক ঘণ্টায় সমগ্র বিশ্ব নববর্ষ উদযাপনে অংশ নেবে বলে আশা করা হচ্ছে। বিশ্বের সবচেয়ে দর্শনীয় নববর্ষের আতশবাজি প্রদর্শনীর জন্য অস্ট্রেলিয়ার সিডনিতে বিপুল সংখ্যক জনতা জড়ো হচ্ছে।

ইন্দোনেশিয়ার জাকার্তায় নববর্ষের উল্লাস। ছবি: রয়টার্স

অস্ট্রেলিয়ার সিডনির বিখ্যাত হারবার সেতুও মধ্যরাতের আঁতশবাজির ঝলকানি ও লোক সমাগমের কেন্দ্র হয়ে উঠবে। সেখানে নতুন বছরকে বরণে আয়োজিত জমকালো অনুষ্ঠান বিশ্বের কোটি কোটি মানুষ দেখবেন বলে আশা করা হচ্ছে।

এরপর টোঙ্গা এবং সামোয়া নতুন বছরকে স্বাগত জানাবে। যুক্তরাষ্ট্রে নতুন বছর ২০২৪ সালকে বরণে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে। নিউইয়র্কের বিখ্যাত টাইমস স্কয়ার কর্তৃপক্ষ ও নববর্ষ উদযাপন আয়োজকরা নতুন বছরকে বরণে প্রস্তুত বেলে জানিয়েছেন। সেখানে জনগণের নিরাপত্তা নিশ্চিত করার জন্য কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

ফ্রান্সেও বিভিন্ন আয়োজন ও উদ্দীপনার মধ্য দিয়ে নববর্ষকে বরণ করা হবে। এ বিষয়ে দেশটির গোয়েন্দা প্রধান সেলিন বার্থন বলেন, আইন প্রয়োগকারী কর্মকর্তাদের মোতায়েন করে সেখানকার নিরাপত্তা জোরদার করা হয়েছে। এছাড়া এক লাখের বেশি লোক লন্ডনের নববর্ষের প্রদর্শনী দেখতে পাবে বলে আশা করা হচ্ছে।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top