সোমবার, ২০শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১


হামাস ও ইসলামিক জিহাদের শত শত সদস্যকে গ্রেপ্তারের দাবি ইসরায়েলের


প্রকাশিত:
২৪ ডিসেম্বর ২০২৩ ১১:০৭

আপডেট:
২০ মে ২০২৪ ০৮:০৯

গাজার আরও বেসামরিক লোকদের তাদের বাড়ি-ঘর ও এলাকা ছেড়ে পালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছে ইসরায়েল

ফিলিস্তিনের গাজা উপত্যকা থেকে হামাস ও ইসলামিক জিহাদের শত শত সদস্যকে গ্রেপ্তারের দাবি করেছে ইসরায়েল। ইসরায়েল বলেছে, তারা গত সপ্তাহে এই দুই গ্রুপের ২০০ সদস্যকে গ্রেপ্তার করেছে এবং জিজ্ঞাসাবাদের জন্য তাদের (ইসরায়েলি) ভূখণ্ডে নিয়ে গেছে।

রোববার (২৪ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

ইসরায়েলের দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, কিছু সন্দেহভাজন বেসামরিক জনগণের মধ্যে লুকিয়ে ছিল এবং স্বেচ্ছায় আত্মসমর্পণ করেছে। এছাড়া হামাসকে নির্মূল করার লক্ষ্যে গাজায় সামরিক অভিযান ও আক্রমণ শুরু করার পর থেকে ৭০০ ফিলিস্তিনি যোদ্ধাকে গ্রেপ্তার করা হয়েছে বলেও দাবি করেছে ইসরায়েল।

তবে ইসরায়েলি বাহিনীর টানা আড়াই মাসের অভিযানে কার্যত ধ্বংসস্তুপে পরিণত হয়েছে গাজা উপত্যকা, নিহত হয়েছেন ২০ হাজারেরও বেশি ফিলিস্তিনি। এই নিহতদের ৭০ শতাংশই নারী ও শিশু। হামাস বলছে, ইসরায়েলিদের হাতে বেশিরভাগ নারী ও শিশু নিহত হচ্ছে।

হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, গত ৭ অক্টোবর থেকে গাজায় ২০ হাজারেরও বেশি মানুষ নিহত এবং আরও ৫৩ হাজার মানুষ আহত হয়েছেন। শনিবারের আপডেটে বলা হয়েছে, ইসরায়েলি হামলায় শুধুমাত্র এক দিনেই আরও ২০১ জন নিহত এবং ৩৬৮ জন আহত হয়েছেন।

জাতিসংঘ বলেছে, সংস্থার সাহায্যকর্মী ৫৬ বছর বয়সী ইসাম আল-মুগরাবি, তার স্ত্রী, সন্তান এবং তার বর্ধিত পরিবারের ৭০ জনেরও বেশি সদস্যসহ একটি হামলায় নিহত হয়েছেন। গাজার সিভিল ডিফেন্স বিভাগের মুখপাত্র মাহমুদ বাসাল জানিয়েছেন, শুক্রবারের এ হামলাটি এই যুদ্ধের অন্যতম রক্তক্ষয়ী হামলা ছিল।

অন্যদিকে ইসরায়েল জানিয়েছে, গাজায় চলমান যুদ্ধে তাদের আরও পাঁচ সৈন্য নিহত হয়েছে। যার ফলে ভূখণ্ডটিতে স্থল অভিযান শুরু করার পর থেকে নিহত মোট ইসরায়েলি সৈন্যের সংখ্যা ১৪৪ জনে পৌঁছেছে।

বিবিসি বলছে, ইসরায়েলি সামরিক বাহিনী গাজায় বোমা হামলা চালিয়ে যাচ্ছে এবং আরও বেসামরিক লোকদের তাদের বাড়ি-ঘর ও এলাকা ছেড়ে পালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছে। শনিবার ইসরায়েল বলেছে, তারা বিমান হামলা চালিয়ে হাসাহ আত্রাশকে হত্যা করেছে।

তিনি হামাসের কাছে গাজায় অস্ত্র পাচারের ‘অভিযোগে অভিযুক্ত’ একজন ব্যক্তি। হামাসের পক্ষ থেকে অবশ্য এই বিষয়টি নিশ্চিত করা হয়নি।

ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, গাজা উপত্যকার উত্তরে তাদের প্রায় সম্পূর্ণ অপারেশনাল নিয়ন্ত্রণ রয়েছে এবং দক্ষিণে অভিযান আরও জোরদার করছে।

জাতিসংঘ বলেছে, ইসরায়েলের দেওয়া সর্বশেষ উচ্ছেদ আদেশ ভূখণ্ডের আরও দেড় লাখ ফিলিস্তিনিকে দুর্ভোগের মধ্যে ফেলেছে।

গাজায় ইউএন রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সির (ইউএনডব্লিউআরএ)-এর টমাস হোয়াইট বলেছেন, ‘গাজার লোকেরাও মানুষ। তারা চেকারবোর্ডের কোনও টুকরো নয়। তাদের অনেকেই ইতোমধ্যে বেশ কয়েকবার বাস্তুচ্যুত হয়েছেন।’


সম্পর্কিত বিষয়:

হামাস ইসরায়েল

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top