রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১


করোনার নতুন উপধরন নিয়ে যা বলল বিশ্ব স্বাস্থ্য সংস্থা


প্রকাশিত:
২০ ডিসেম্বর ২০২৩ ১১:৪২

আপডেট:
৫ মে ২০২৪ ২০:১৫

ফাইল ছবি

ভারতে করোনা ভাইরাসের নতুন উপধরন জেএন.১ এর সংক্রমণ ছড়িয়ে পড়ায় নতুন করে আতঙ্ক দেখা দিয়েছে। আবার কি ফিরে আসবে মহামারি? দেশটির কেরলে রাজ্য স্বাস্থ্য দপ্তর নতুন এ উপধরন সংক্রমণে এক জনের মৃত্যু হয়েছে বলে খবর দিয়েছে। আর এতেই আতঙ্ক আরো বেড়েছে।

কোভিড-১৯ এর নতুন উপধরনের ক্ষমতা কেমন, এর নিয়ন্ত্রণ বা প্রতিরোধ ক্ষমতা কী তা নিয়ে এবার বার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

জেএন.১ কে ‘ভ্যারিয়্যান্ট অফ ইন্টারেস্ট’ হিসাবে ব্যাখ্যা দিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দাবি, এই উপধরনের সংক্রমণের ফলে মৃত্যুর আশঙ্কা প্রায় নেই বললেই চলে। এছাড়া এটি আগের উপধরনের চেয়ে বেশি ক্ষতিকর নয়। কোভিডের প্রতিষেধক নিলে এর সংক্রমণের হাত থেকে নিজেকে রক্ষা করা যাবে।

এর আগে করোনা ভাইরাসের আরও একটি উপধরনের খোঁজ পাওয়া গিয়েছিল। যার নাম বিএ.২.৮৬। আমেরিকার রোগ নিয়ন্ত্রণ এবং প্রতিরোধ কেন্দ্র থেকে জানানো হয়, জেএন.১ এবং বিএ.২.৮৬-এর মধ্যে ফারাক খুবই সামান্য।

করোনার এই উপধরনটি প্রথম পাওয়া গিয়েছিল আমেরিকায়। গত সেপ্টেম্বরে এর খোঁজ মেলে। ডিসেম্বরের পরিসংখ্যান অনুযায়ী, আমেরিকায় যে ক’জন কোভিড রোগী এই মুহূর্তে আছেন, তাদের ১৫-২৯ শতাংশের দেহে রয়েছে জেএন.১।

 


সম্পর্কিত বিষয়:

ভারত করোনা

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top