শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


যুক্তরাষ্ট্রের রক্ত বিষাক্ত করছে অবৈধ অভিবাসীরা: ট্রাম্প


প্রকাশিত:
১৭ ডিসেম্বর ২০২৩ ১১:৩৩

আপডেট:
২৭ এপ্রিল ২০২৪ ১৮:০০

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ফাইল ছবি)

অভিবাসী ইস্যুতে বরাবরই সোচ্চার যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার ক্ষমতায় থাকার সময় আমেরিকাজুড়ে অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে গ্রেপ্তার অভিযান জোরদার হয়েছিল।

এমনকি ট্রাম্প প্রশাসনের গৃহীত অভিবাসন নীতি আমেরিকায় দীর্ঘদিন ধরে থাকা অভিবাসীদের ওপর ব্যাপক নেতিবাচক প্রভাব ফেলেছে বলেও অভিযোগ রয়েছে। আর এবার অবৈধ অভিবাসীরা যুক্তরাষ্ট্রের রক্ত বিষাক্ত করছে বলে মন্তব্য করেছেন ট্রাম্প।

রোববার (১৭ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, অনথিভুক্ত অভিবাসীরা ‘আমাদের দেশের রক্ত বিষাক্ত’ করছে বলে সাবেক মার্কিন প্রেসিডেন্ট এবং আগামী বছরের নির্বাচনে সম্ভাব্য রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প শনিবার বলেছেন। যদিও তার এমন মন্তব্যকে জেনোফোবিক (বিদেশি বা বিদেশি বংশোদ্ভূত লোকদের প্রতি ভীতি) এবং নাৎসি বক্তৃতার প্রতিধ্বনি বলে আগেই সমালোচনা করা হয়েছে।

রয়টার্স বলছে, স্থানীয় সময় শনিবার নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যে প্রচারাভিযানের অনুষ্ঠানে অংশ নিয়ে ভাষণ দেওয়ার সময় ট্রাম্প এই মন্তব্য করেন। সেখানে তিনি রেকর্ড সংখ্যক অভিবাসীদের অবৈধভাবে মার্কিন সীমান্ত অতিক্রম করার চেষ্টার বিরুদ্ধে প্রতিবাদ করেন।

এছাড়া দ্বিতীয় মেয়াদে চার বছরের মেয়াদে নির্বাচিত হলে অবৈধ অভিবাসন রোধ এবং বৈধ অভিবাসন সীমিত করার প্রতিশ্রুতি দিয়ে রেখেছের ট্রাম্প।

নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যের ডারহাম শহরে কয়েক হাজার সমর্থকের অংশগ্রহণে আয়োজিত এক সমাবেশে ট্রাম্প বলেন, ‘তারা (অভিবাসীরা) আমাদের দেশের রক্ত বিষাক্ত করছে’। তিনি বলেন, দক্ষিণ আমেরিকা ছাড়াও এশিয়া এবং আফ্রিকা থেকে অভিবাসীরা যুক্তরাষ্ট্রে আসছেন। সারা বিশ্ব থেকে তারা আমাদের দেশে এসে হাজির হচ্ছে।

দ্য ন্যাশনাল পালস নামে একটি ডান-পন্থি ওয়েবসাইটে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প একইভাবে ‘রক্তে বিষ প্রয়োগ’ ভাষাটি ব্যবহার করেছিলেন। গত সেপ্টেম্বরের শেষের দিকে সাক্ষাৎকারটি প্রকাশিত হওয়ার পর এটি অ্যান্টি-ডিফেমেশন লীগ থেকে সমালোচনা ও তিরস্কারের শিকার হয়।

অ্যান্টি-ডিফেমেশন লীগের নেতা জোনাথন গ্রিনব্ল্যাট সেসমই ট্রাম্পের এই মন্তব্যটিকে ‘বর্ণবাদী, জেনোফোবিক এবং ঘৃণ্য’ বলে অভিহিত করেছিলেন।

ইয়েলের অধ্যাপক এবং ফ্যাসিবাদ বিষয়ে বইয়ের লেখক জেসন স্ট্যানলি বলেছেন, ট্রাম্পের বারবার এই ধরনের ভাষা ব্যবহার করা বিপজ্জনক। তিনি বলেন, ট্রাম্পের কথায় নাৎসি নেতা অ্যাডলফ হিটলারের বক্তব্যের প্রতিধ্বনি পাওয়া যায়। কারণ হিটলারও তার রাজনৈতিক গ্রন্থ ‘মেইন কামফ’-এ ইহুদিদের মাধ্যমে জার্মান রক্তের বিষ প্রয়োগের বিরুদ্ধে সতর্ক করেছিলেন।

স্ট্যানলি বলেন, ‘তিনি (ট্রাম্প) এখন এই শব্দভান্ডারকে সভা-সমাবেশে পুনরাবৃত্তিমূলক ভাবে ব্যবহার করছেন। বিপজ্জনক বক্তৃতা পুনরাবৃত্তিমূলক ভাবে ব্যবহার করা হলে তা স্বাভাবিক হয়ে যায় এবং এটি অনুশীলনের ঝুঁকিকে বাড়িয়ে তোলে। এটি যুক্তরাষ্ট্রে অভিবাসীদের নিরাপত্তার জন্য খুবই উদ্বেগজনক আলোচনা।’


সম্পর্কিত বিষয়:

ডোনাল্ড ট্রাম্প

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top