বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


মাঝ আকাশে নিখোঁজ এফ-৩৫ যুদ্ধবিমান, সন্ধান পেতে সাহায্যের আবেদন


প্রকাশিত:
১৮ সেপ্টেম্বর ২০২৩ ২০:২১

আপডেট:
২৫ এপ্রিল ২০২৪ ০০:০৯

 ফাইল ছবি

যুক্তরাষ্ট্রে মাঝ আকাশে হারিয়ে গেছে দেশটির একটি এফ-৩৫ যুদ্ধবিমান। উড্ডয়নরত অবস্থায় বিমানটিতে কারিগরী ত্রুটি দেখা দেওয়ার পর পাইলট বিমান থেকে জরুরি ভিত্তিতে প্যারাসুটের সাহায্যে বেরিয়ে আসেন কিন্তু পরে বিমানটির কোনও খোঁজ পাওয়া যায়নি।

স্থানীয় সময় রোববার (১৭ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে এই ঘটনা ঘটে। সোমবার (১৮ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

এদিকে অত্যাধুনিক এই যুদ্ধবিমান হারিয়ে যাওয়ার পর সেটির সন্ধান পেতে জনসাধারণের কাছে সাহায্য চেয়েছে কর্তৃপক্ষ। মার্কিন সামরিক কর্মকর্তারা বলেছেন, আপনারা হয় নিখোঁজ মাল্টিমিলিয়ন ডলারের এই বিমানটি খুঁজে বের করুন অথবা যে স্থানে বিমানটি বিধ্বস্ত হয়েছে তা চিহ্নিত করে খবর দিন।

সংবাদমাধ্যম বলছে, স্থানীয় সময় রোববার বেলা ২টার দিকে সাউথ ক্যারোলাইনা অঙ্গরাজ্যের জয়েন্ট বেইজ চার্লসটনের কাছে মার্কিন এফ-৩৫ ওই যুদ্ধবিমানটি কারিগরী ত্রুটির মুখে পড়ে। মার্কিন মেরিন কোরের এ বিমানটি নিয়মিত ফ্লাইটের অংশ হিসেবে আকাশে উড়ছিল বলে জানানো হয়েছে।

স্থানীয় গণমাধ্যম ডব্লিউএলটিএক্স জানিয়েছে, বিমান থেকে পাইলট নিরাপদে বেরিয়ে আসার আগে অটো পাইলট সিস্টেম চালু করে দেন। এ কারণে বিমানটি দূরে কোথাও বিধ্বস্ত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

সেনা ঘাঁটি কর্তৃপক্ষ জানিয়েছে, বিমান সম্পর্কে কারও কাছে কোনও তথ্য থাকলে তা জানাতে হবে। এতে বিমানটি খুঁজে পেতে সহজ হবে। মার্কিন মেরিন কোর এবং ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন চার্লসটন শহরের উত্তরে দুটি হ্রদের চারপাশে বিমানটি অনুসন্ধান করছে।

চার্লসটনের স্থানীয় বাসিন্দাদের নিখোঁজ বিমানটি সন্ধানে সাহায্যের জন্য অনুরোধ করে জয়েন্ট বেইজ থেকে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে দেওয়া এক পোস্টে বলা হয়েছে, ‘যদি আপনার কাছে এমন কোনও তথ্য থাকে যা আমাদের উদ্ধারকারী দলগুলোকে নিখোঁজ এফ-৩৫ শনাক্ত করতে সাহায্য করতে পারে, তাহলে অনুগ্রহ করে বেইজ ডিফেন্স অপারেশন সেন্টারে কল করুন।’

এদিকে যুদ্ধবিমান হারানোর খবরে প্রতিক্রিয়া জানিয়েছেন স্থানীয় কংগ্রেসওম্যান ন্যান্সি মেস। এক্সে তিনি লিখেছেন, ‘যুদ্ধবিমান হারিয়ে গেছে বলে এখন জানতে পারলাম। কীভাবে আপনি একটি এফ-৩৫ হারিয়ে ফেলতে পারেন? সেখানে কীভাবে কোনও ট্র্যাকিং ডিভাইস থাকে না? এবং আমরা জনসাধারণকে এখন বলছি- যুদ্ধবিমান খুঁজুন এবং তারপর সেটি কর্তৃপক্ষের কাছে ফিরিয়ে দিন?’

জয়েন্ট বেইজ চার্লসটনে সিনিয়র মাস্টার সার্জেন্ট হিদার স্ট্যান্টন বলেছেন, সাউথ ক্যারোলিনার আইন প্রয়োগকারী বিভাগের একটি হেলিকপ্টার ওই এলাকায় খারাপ আবহাওয়া পরিষ্কার হওয়ার পরে নিখোঁজ এফ-৩৫ যুদ্ধবিমানের অনুসন্ধানে যোগ দিয়েছে।

অন্যদিকে ওই যুদ্ধবিমান থেকে কেন পাইলট বের হয়ে গেলেন তা কর্মকর্তারা তদন্ত করছেন বলে কর্তৃপক্ষ জানিয়েছে। এছাড়া দ্বিতীয় এফ-৩৫ এর পাইলট নিরাপদে জয়েন্ট বেইজ চার্লসটনে ফিরে এসেছে বলেও জানানো হয়েছে।

এফ-৩৫ মডেলের যুদ্ধবিমান বিশ্বের সবচেয়ে উন্নত যুদ্ধবিমানগুলোর মধ্যে একটি এবং লকহিড মার্টিনের তৈরি এই বিমানগুলোর প্রতিটির দাম প্রায় ৮০ মিলিয়ন মার্কিন ডলার বলে বার্তাসংস্থা এএফপির একটি প্রতিবেদনে বলা হয়েছে।


সম্পর্কিত বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top