শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


লাহোরে বসে পাকিস্তানকে এক হাত নিলেন জাভেদ আখতার


প্রকাশিত:
২২ ফেব্রুয়ারি ২০২৩ ২২:৩৪

আপডেট:
৩ মে ২০২৪ ১২:১৭

 ফাইল ছবি

মুম্বাই হামলার কথা ভোলেনি ভারত। পাকিস্তানকে সে কথা মনে করিয়ে দিলেন কবি-গীতিকার জাভেদ আখতার। সম্প্রতি পাকিস্তানের লাহোরে একটি সাহিত্য উৎসবে যোগ দিয়েছিলেন তিনি। সেখানে দর্শক-শ্রোতাদের সঙ্গে কথোপকথনের সময় পুরনো প্রসঙ্গে ফিরলেন।

তিনি বলেন, ২৬/১১ তারিখটা ভোলেনি ভারত। মুম্বাই হামলার বিষয়টা কিন্তু আজও সকলের মনে তরতাজা। সেই হামলাকারীরা নরওয়ে কিংবা ইজিপ্ট (মিশর) থেকে আসেনি। যারা হামলা চালিয়েছিল কিংবা সেই হামলা যাদের মস্তিষ্কপ্রসূত, তারা আজও পাকিস্তানে অবাধে ঘুরে বেড়াচ্ছে। তাই ভারতীয়দের রাগ পুষে রাখার যথেষ্ট কারণ রয়েছে...।

জাভেদ বলেন, পাকিস্তানের শিল্পীরা ভারতে যে মর্যাদা পেয়েছেন, পাকিস্তানের মাটিতে কখনো ভারতীয় শিল্পীদের সেই সম্মান দেওয়া হয়নি। আমরা পাকিস্তানের নুসরাত ফতেহ আলিসহ অন্যান্য শিল্পীদের নিয়ে ভারতে অনুষ্ঠানের আয়োজন করেছি। কিন্তু আপনারা কখনো লতা মঙ্গেশকরের অনুষ্ঠানের আয়োজন করেননি।

উল্লেখ্য, ভারত-পাকিস্তান সম্পর্কের টানাপোড়েনের জেরে সে দেশের শিল্পীদেরও নিষিদ্ধ করে দেওয়া হয়েছে ভারতে। এবার তারই পরিপ্রেক্ষিতে লাহোরের দাঁড়িয়ে শব্দবাণে জব্দ করলেন জাভেদ আখতার।

প্রসঙ্গত, উর্দু কবি ফয়েজ আহমেদ ফয়েজের স্মরণে সম্প্রতি লাহোরে এক সাহিত্য সভা আয়োজিত হয়েছিল। সেখানেই আমন্ত্রণ পান ভারতীয় কবি-গীতিকার জাভেদ আখতার। সেই সভাতেই জাভেদকে পাকিস্তানের তরফে ভারতে শান্তির বার্তা পাঠানোর আবেদন জানানো হয়। বলা হয়, ‘ভারতে গিয়ে বলবেন পাকিস্তান আপনাকে অনেক ভালবাসার সঙ্গে স্বাগত জানিয়েছে।’ তার প্রত্যুত্তরেই পাক সরকারকে কড়া কথা শোনান জাভেদ আখতার।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top