বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


আশরাফ গনি একজন প্রতারক, বললেন সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী


প্রকাশিত:
৩০ জানুয়ারী ২০২৩ ০২:৫৩

আপডেট:
২৫ এপ্রিল ২০২৪ ০৭:১২

 ফাইল ছবি

আফগানিস্তানের ক্ষমতাচ্যুত সাবেক প্রেসিডেন্ট আশরাফ গনিকে ‘প্রতারক’ হিসেবে অভিহিত করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তিনি বলেছেন, আশরাফ গনি শুধুমাত্র নিজের ক্ষমতা টিকিয়ে রাখার চেষ্টা করেছেন এবং শান্তি আলোচনার প্রধান বাধা ছিলেন।

নিজের বই ‘নেভার গিভ এন ইঞ্চি’ বইয়ে আশরাফ গনিকে নিয়ে এসব মন্তব্য করেছন পম্পেও। তিনি দাবি করেছেন, গনি এবং আফগানিস্তানের প্রধান নির্বাহী আব্দুল্লাহ আব্দুল্লাহ সরকারের সর্বোচ্চ পর্যায়ের দুর্নীতির সঙ্গে জড়িত ছিলেন। তাদের দুর্নীতির কারণে ২০২১ সালে মার্কিন সেনাদের তাড়াহুড়া করে আফগানিস্তান ছাড়তে হয়েছিল।

২০২১ সালের ১৫ আগস্ট আফগানিস্তান থেকে নিজেদের সব সেনা প্রত্যাহার করে নেয় যুক্তরাষ্ট্র। এর মাধ্যমে কাবুলে দীর্ঘ ২০ বছর পর মার্কিন দখলদারিত্বের অবসান হয়।

মাইক পম্পেও বইয়ে লিখেছেন, ‘যখনই আলোচনা এগুচ্ছিল, তখনই গনি সমস্যা হয়ে দাঁড়াচ্ছিলেন। আমি অনেক বিশ্ব নেতার সঙ্গে বৈঠক করেছি, আর সে ছিল আমার সবচেয়ে কম প্রিয় নেতা। এটার মানে কিন্তু অনেক…যখন আপনার সামনে আছেন কিম জং উন, শি জিংপিং এবং ভ্লাদিমির পুতিন। গনি ছিলেন আপাদমস্তক একজন প্রতারক। তিনি অনেক আমেরিকানের জীবন নষ্ট করেছেন। তার একমাত্র লক্ষ্য ছিল ক্ষমতায় থাকা।’

পম্পেও আরও দাবি করেছেন, আশরাফ গনি পুনরায় আফগানিস্তানের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন কারণ নির্বাচনে ব্যাপক কারচুপি হয়েছিল।

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করা পম্পেও দাবি করেছেন, যুক্তরাষ্ট্র আফগানিস্তানে যেসব সহায়তা পাঠাত সেগুলো থেকে কয়েক মিলিয়ন ডলার আত্মসাৎ করেছেন আশরাফ গনি ও তার সহযোগীরা।

পম্পেও আরও জানিয়েছেন, গনির প্রতি মার্কিন কর্মকর্তারা বিরক্ত হয়ে গিয়েছিলেন। এমনকি ২০২০ সালে একবার তিনি তৎকালীন প্রেসিডেন্ট গনিকে বলেছিলেন, তারা সহায়তা বন্ধ করে দেবেন এবং সব সেনা প্রত্যাহার করে নিয়ে যাবেন।

এদিকে যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করার ঘোষণা দেওয়ার পরই তালেবান যোদ্ধারা চারদিক থেকে রাজধানী কাবুল ঘিরে ফেলতে শুরু করে। এতে আতঙ্কিত হয়ে সব বিদেশি সেনা আফগানিস্তান ছাড়া শুরু করেন। অবস্থা বেগতিক দেখে ২০২১ সালের ১৫ আগস্ট প্রেসিডেন্ট আশরাফ গনিও পালিয়ে যান। বর্তমানে তিনি আরব আমিরাতে আছেন। গনির দাবি, আফগানিস্তানে যেন আর কোনো রক্ত না ঝড়ে সেজন্য পালিয়ে যান তিনি।

সূত্র: এনডিটিভি


সম্পর্কিত বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top