সোমবার, ৬ই মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১


নিত্যপণ্যের দাম বাড়ার প্রতিবাদে জার্মানিতে বিক্ষোভ


প্রকাশিত:
২৪ অক্টোবর ২০২২ ০১:৩০

আপডেট:
৬ মে ২০২৪ ১৭:০২

ছবি সংগৃহীত

জ্বালানিসহ নিত্যপণ্যের দাম বাড়ার প্রতিবাদে বিক্ষোভে উত্তাল জার্মানি। শলজ প্রশাসনের ঘোষণার কয়েক সপ্তাহ পরও ভর্তুকি দিতে ব্যর্থ হওয়ায় এ বিক্ষোভ।

রাজধানী বার্লিন ছাড়াও জার্মানির বেশ কয়েকটি শহরে কয়েক লাখ মানুষ রাস্তায় নেমে প্রতিবাদ জানান। নিত্যপণ্যের দাম বাড়ায় সরকারের তীব্র সমালোচনা করেন তারা। নিত্যপণ্যের দাম বাড়ার প্রতিবাদে উত্তাল জার্মানির বিভিন্ন শহর। জ্বালানি তেলের সুষ্ঠু বণ্টনের দাবি তাদের।

শনিবার (২২ অক্টোবর) বিশেষ প্রণোদনার দাবিতে রাজধানী বার্লিনসহ জার্মানির ডুইসেলডর্ফ, হ্যানোভার, স্টুটগার্ট, ড্রেসডেন ও ফরাঙ্কফুর্টের ছয়টি বড় শহরের রাস্তায় নামেন কয়েক লাখ মানুষ।

জ্বালানি তেলসহ নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে ভর্তুকির ঘোষণা দিলেও তা দিতে ব্যর্থ শলজ সরকার। এতে ক্ষোভে ফুঁসছেন সাধারণ মানুষ। মূল্যস্ফীতির লাগাম টেনে ধরা, পারমাণবিক বিদুৎ শক্তি উৎপাদন বন্ধসহ দরিদ্রদের জন্য জ্বালানি খাতে আরও ভর্তুকি দেয়ার দাবি তাদের।

বিক্ষোভে অংশ নিয়ে দেশটির একজন নাগরিক জানিয়েছে, সামাজিক বৈষম্য বেড়েছে। একটি পরিবার দুই রুমে কষ্ট করে থাকবে আর ধনীরা বিশাল ভিলায় সুইমিংপুলে সাতার কাটবে, তা হয় না। এমন অনেকে আছেন ছোটখাটো চাকরি করেন, খুব অল্প বেতন পান। তারা কীভাবে একই রকমের জ্বালানি খরচ জোটাবে?

ইউক্রেনে রুশ অভিযান শুরুর পর মস্কোর ওপর একের ওপর এক নিষেধাজ্ঞা আরোপ করে ইউরোপসহ পশ্চিমা দেশগুলো। এর জবাবে ইউরোপের বিভিন্ন দেশে গ্যাস, জ্বালানি তেল এবং কয়লা সরবরাহ বন্ধ করে দেয় পুতিন প্রশাসন। শূন্যের কোঠায় পৌঁছায় ভোজ্যতেলসহ খাদ্যশস্য সরবরাহ। এতে চরম বিপাকে পড়ে জার্মানি, ফ্রান্সসহ ইউরোপের বিভিন্ন দেশ। নিত্যপণ্যের দাম বাড়ায় ব্যাপক চাপের মুখে পড়েছে এসব দেশের সরকার।


সম্পর্কিত বিষয়:

জার্মানি

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top