বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১


ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী হলেন জর্জিয়া মেলোনি


প্রকাশিত:
২২ অক্টোবর ২০২২ ২৩:০৫

আপডেট:
২ মে ২০২৪ ১৭:১৭

ছবি সংগৃহীত

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রথমবার চরম ডানপন্থী দল ইতালিতে সরকার গঠনের ক্ষমতা অর্জন করেছে। এরইমধ্যে জোট সরকার গঠন করেছেন দলটির নেতা জর্জিয়া মেলোনি। এতে শিগগিরিই ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে যাত্রা শুরু হচ্ছে তার।

শুক্রবার (২১ অক্টোবর) স্থানীয় সময় ইতালির প্রেসিডেন্ট কার্যালয় জানায়, মেলোনি এবং তার মন্ত্রিসভা আজ শনিবার শপথ গ্রহণ করবেন। নব্য ফ্যাসিবাদি শিকড়ের আদর্শে বিশ্বাসী মেলোনির ব্রাদার্স অব ইতালি গত মাসে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে শীর্ষ ভোট অধিকারী ছিল।

নতুন সরকার ঘোষণার কয়েক ঘণ্টা আগেই মেলোনি সাংবাদিকদের জানান, তিনি ও তার জোটের শরিকরা সর্বসম্মতিতে প্রেসিডেন্ট সার্গেই ম্যাটারেলার কাছে তাকে সরকার গঠনের অনুমতির আহ্বান করেন।

প্রধানমন্ত্রীর পদ গ্রহণের পরই ব্রাদার্স অব ইতালির জনপ্রিয়তা আরো বাড়তে থাকে। মেলেনি ২০১২ সালে ব্রাদার্স অব ইতালির সহ-প্রতিষ্ঠাতা ছিলেন। প্রথম বছরে দলটিকে অধিকার আদায়ের প্রান্তিক আন্দোলন হিসেবে বিবেচনা করা হয়েছিল।

দ্য কোয়াইরিনাল প্রেসিডেন্ট প্যালেস থেকে বের হওয়ার সময় কোনো মন্তব্য করেননি মেলেনি। এর আগে, তিনি তার দুই জোটের নেতা ম্যাটো সালভিনি এবং সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বারলুসকনিকে নিয়ে প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করেন।

মেলোনি জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের জরুরি সমস্যার বিষয়টি উল্লেখ করেছেন। কারণ, ইউক্রেন যুদ্ধের কারণে ব্যবসা প্রতিষ্ঠান ও বাড়িতে জ্বালানির দাম বাড়ছে।


সম্পর্কিত বিষয়:

ইতালি

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top