মঙ্গলবার, ৭ই মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১


যুক্তরাষ্ট্রকে ‘বড় শয়তান’ বললেন ইরানি প্রেসিডেন্ট


প্রকাশিত:
১৮ অক্টোবর ২০২২ ০৪:৪৫

আপডেট:
৭ মে ২০২৪ ১৪:৫১

ছবি সংগৃহীত

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবার মার্কিন যুক্তরাষ্ট্রকে একহাত নিলেন। তিনি যুক্তরাষ্ট্রকে ‘বড় শয়তান’ হিসেবে উল্লেখ করেছেন। কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

গত ১৬ সেপ্টেম্বর পুলিশি হেফাজতে মাহসা আমিনি (২২) নামে এক তরুণীর মৃত্যু হয়। এর পর থেকে ইরান জুড়ে তুমুল বিক্ষোভ অব্যাহত রয়েছে। এতে এখন পর্যন্ত দুই শতাধিক লোকের নিহত হওয়ার খবর পাওয়া গেছে। পরিবারের দাবি, পুলিশের নির্যাতনে আমিনির মৃত্যু হয়েছে। কিন্তু পুলিশ এই দাবি প্রত্যাখ্যান করেছে।

ইরানের তুমুল বিক্ষোভ নিয়ে গত শুক্রবার (১৪ অক্টোবর) মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, আমরা ইরানের নাগরিক ও দেশটির সাহসী নারীদের পাশে আছি। তিনি বলেন, ইরানে যা জাগ্রত হয়েছে তাতে আমি হতবাক। মার্কিন প্রেসিডেন্ট বলেন, এটি এমন কিছু জাগ্রত করেছে আমি মনে করি না যা দীর্ঘ সময়ের জন্য শান্ত হবে।

এমন মন্তব্যের পর ইরানে সহিংসতা উসকে দেওয়ার জন্য বাইডেনকে অভিযুক্ত করেন রাইসি। ইরানের প্রেসিডেন্ট বলেন, মার্কিন প্রেসিডেন্টের মন্তব্য দেশটির অভ্যন্তরে নৈরাজ্য, দাঙ্গা ও সন্ত্রাসী কর্মকাণ্ডে উস্কানি দিচ্ছে।

রাইসি আরও বলেন, নাগরিকদের সমস্যা সমাধানে শত্রুদের পরিকল্পনা কার্যকর পদক্ষেপের মাধ্যমে অবশ্যই মোকাবিলা করতে হবে। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি রোববার (১৬ অক্টোবর) বলেন, আমরা একত্রে ইরানের স্বাধীনতা রক্ষা করবো।

এর আগেও ইরানের প্রেসিডেন্ট দেশটিতে সংঘর্ষের জন্য যুক্তরাষ্ট্রকে অভিযুক্ত করেছিলেন। এছাড়া চলতি মাসের ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতোল্লাহ আলী খামেনি বিক্ষোভের জন্য যুক্তরাষ্ট্র ও ইসরায়েলকে দায়ী করেন। খামেনি অভিযোগ করেন, তারা ইরানের অগ্রগতি রুখে দেওয়ার চেষ্টা চালাচ্ছে।

সূত্রঃ আল-জাজিরা


সম্পর্কিত বিষয়:

মার্কিন যুক্তরাষ্ট্র

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top