মঙ্গলবার, ৭ই মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১


মস্কোর ‘সন্ত্রাসী ও চরমপন্থি’ তালিকায় ফেসবুক


প্রকাশিত:
১২ অক্টোবর ২০২২ ২২:৩৩

আপডেট:
৭ মে ২০২৪ ১৭:৫৯

ছবি সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের টেক জায়ান্ট ফেসবুকের মূল সংগঠন মেটাকে ‘সন্ত্রাসী ও চরমপন্থি’ সংগঠন হিসেবে তালিকাভুক্ত করলো রাশিয়া।

মঙ্গলবার (১১ অক্টোবর) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে রাশিয়ান ফেডারেল সার্ভিস ফর ফিন্যান্সিয়াল মনিটরিং।

এর আগে, গত ফেব্রুয়ারিতে ‘রুশোফোবিয়া’ বা ‘রাশিয়াভীতি’ প্রচারের দায়ে মেটাকে অভিযুক্ত করেছিল মস্কো প্রশাসন।

গত ১০ মার্চ এক ঘোষণায় মেটার পক্ষ থেকে জানানো হয়, শুধু ইউক্রেনীয় ভূখণ্ডের ব্যবহারকারীরা রুশ আক্রমণকারীদের ‘মৃত্যু কামনা’র মতো বক্তব্য-বিবৃতি মেটার অ্যাপগুলোতে প্রচারের অনুমতি পাবেন।

মার্চের শেষ থেকে ‘চরমপন্থি কার্যক্রম’ চালানোর দায়ে রাশিয়ায় নিষিদ্ধ হয় মেটার ফেসবুক ও ইনস্টাগ্রাম। তবে অসংখ্য রুশ নাগরিক ভিপিএনের মাধ্যমে এখনও এসব সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করছেন বলে খবর পাওয়া গেছে। দেশটিতে বিজ্ঞাপন ও অনলাইন ব্যবসার জন্য গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম হিসেবে ব্যবহৃত হতো ইনস্টাগ্রাম।

রাশিয়ার গতকাল মঙ্গলবারের এই সিদ্ধান্তের ফলে তালেবানসহ অন্য সন্ত্রাসী সংগঠন ও রাশিয়াবিরোধী সংস্থার মতো সন্ত্রাসী সংগঠনের তালিকায় যুক্ত হলো মেটা।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আট মাস হতে চললো। এখনও যুদ্ধ থামার লক্ষণ নেই। বরং সম্প্রতি দফায় দফায় ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলা শুরু করেছে রাশিয়া। বৃষ্টির মতো ক্ষেপণাস্ত্র পড়ছে রাজধানী কিয়েভসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ শহরে। এখন পর্যন্ত ১৯ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে গত দুই দিনে।

এদিকে, এই হামলার তীব্র নিন্দা জানাচ্ছেন পশ্চিমা নেতারা। ইউক্রেনকে আরও সহযোগিতা অব্যাহত রাখতে একাট্টা জি-৭ নেতারাও। ফলে যুদ্ধ নতুন মোড় নিচ্ছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে গোটা বিশ্বের অর্থনীতিতে এক ধরনের অস্থিরতা চলছে। রুশ আগ্রাসনের জেরে পশ্চিমা নিষেধাজ্ঞার ফলে পরিস্থিতি আরও জটিল আকার ধারণ করেছে। বিশ্লেষকরা বলছেন, যুদ্ধ যতই দীর্ঘ হবে বিশ্ব অর্থনীতির গতি ততই মন্থর হবে। এরই মধ্যে বিশ্ব মন্দার আশঙ্কার কথা জানিয়েছে জাতিসংঘ। এ ছাড়া মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও মন্দার বিষয়টি উড়িয়ে দিচ্ছেন না।

সূত্র: আল-জাজিরা, ব্লুমবার্গ


সম্পর্কিত বিষয়:

মার্কিন যুক্তরাষ্ট্র

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top