রবিবার, ১৯শে মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১


ভূমিকম্পে কেঁপে উঠলো পাপুয়া নিউ গিনি, মৃত্যু ৩


প্রকাশিত:
১২ সেপ্টেম্বর ২০২২ ০১:১৬

আপডেট:
১৯ মে ২০২৪ ০১:৪১

 ছবি : সংগৃহীত

শক্তিশালী ভূমিকম্পে পাপুয়া নিউ গিনির প্রত্যন্ত একটি অঞ্চলে কমপক্ষে তিনজনের মৃত্যু হয়েছে। স্থানীয় সময় রোববার (১১ সেপ্টেম্বর) সকালে ভূমিকম্পটি আঘাত হেনেছে বলে স্থানীয় কর্তৃপক্ষ নিশ্চিত করেছে।

প্রশান্ত মহাসাগরীয় দেশটিতে ভূমিকম্পের আঘাতে আরও বহু মানুষ আহত হয়েছে এবং অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৬। ব্লুমবার্গের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, শক্তিশালী ওই ভূমিকম্পের পর সুনামি সতর্কতা জারি করা হয়েছে। ভূমিকম্পটির গভীরতা ছিল ৬১ কিলোমিটার (৩৮ মাইল)।

মরোবির প্রাদেশিক দুর্যোগ বিষয়ক পরিচালক চার্লে মাসাঞ্জে জানান, স্বর্ণের খনি হিসেবে পরিচিত ওয়াউ শহরে ভূমিকম্পের সময় হওয়া ভূমিধসে তিনজনের মৃত্যু হয়েছে।

এছাড়া অবকাঠামো ভেঙে পড়ায় আরও বহু মানুষ আহত হয়েছে। ভূমিকম্পের কারণে বেশ কিছু স্বাস্থ্যকেন্দ্র, বাড়ি-ঘর, রাস্তা, হাইওয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে।

কাইনানতু শহর থেকে ৬৭ কিলোমিটার দূরে ভূমিকম্পটি আঘাত হেনেছে বলে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ নিশ্চিত করেছে। ভূমিকম্পের উপকেন্দ্রের এক হাজার কিলোমিটারের মধ্যে সুনামি আঘাত হানার সম্ভাবনা রয়েছে বলেও সতর্কতা জারি করা হয়।

এর আগে ২০১৮ সালে ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের আঘাতে দেশটির মধ্যাঞ্চলে ১২৫ জন নিহত হয়।

 


সম্পর্কিত বিষয়:

ভূমিকম্প

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top