বৃহঃস্পতিবার, ১৬ই মে ২০২৪, ২রা জ্যৈষ্ঠ ১৪৩১


ধনকুবের রাকেশ ঝুনঝুনওয়ালা আর নেই


প্রকাশিত:
১৬ আগস্ট ২০২২ ০৪:৩০

আপডেট:
১৬ মে ২০২৪ ১০:৩৪

ছবি সংগৃহীত

শেয়ারবাজারে বিনিয়োগ করে শতকোটি ডলারের সম্পদ গড়া, ভারতের ‘ওয়ারেন বাফেট’ খ্যাত ধনকুবের রাকেশ ঝুনঝুনওয়ালা আর নেই। রোববার সকালে মুম্বাইয়ের একটি হাসপাতালে ৬২ বছর বয়সী এ বিলিয়নেয়ারের মৃত্যু হয়।

আশির দশকে এক আত্মীয়ের কাছ থেকে ১০০ ডলার ধার করে শেয়ার বাজারে বিনিয়োগ করে ধীরে ধীরে অঢেল সম্পদের মালিক হন ঝুনঝুনওয়ালা। ফোর্বস ম্যাগাজিনের কিছুদিন আগের এক হিসাবেও তার সম্পদের পরিমাণ দেখানো হয়েছে প্রায় ৫৮০ কোটি ডলার। তিনি ‘রেয়ার এন্টারপ্রাইজেস’ প্রতিষ্ঠা করেন। নিজের নামের প্রথম দুটি অক্ষর, সঙ্গে স্ত্রী রেখার নামের প্রথম দুই অক্ষর, দুইয়ে মিলে কোম্পানির ওই নাম রাখা হয়।

বিবিসি সূত্র থেকে জানা যায়, ১৯৯১ সালে শেয়ার বাজার পুনর্গঠনের সময়ে বিনিয়োগকারীদের যে প্রজন্ম লাভবান হয়েছিল, তিনি ছিলেন তারই অংশ। ধনকুবেরের মৃত্যুতে শোক জানিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

কিছুদিন আগে তিনি একটি জুতা কোম্পানির শেয়ার কিনেছিলেন, সেটির দরও মাত্র কয়েক দিনের মাথায় আকাশ ছোঁয়। এক দিনেই তিনি লাভ করেন ২২১ কোটি রুপি।

শেয়ার বাজারে বিনিয়োগ করে অঢেল সম্পত্তি গড়ার কারণেই তাকে ভারতের ‘ওয়ারেন বাফেট’ বলা হতো।

মহামারীর সময় যখন বিশ্বের বেশিরভাগ কোম্পানি লোকসান গুণছিল, তখনও তার সম্পত্তির পরিমাণ বেড়েছিল। রাকেশ ঝুনঝুনওয়ালার পৃষ্ঠপোষকতায় চলতি মাস থেকেই ভারতে আকাসা এয়ারলাইন্সের যাত্রা শুরু হয়েছে, যারা সস্তায় বিমান পরিষেবা দেওয়া শুরু করে।

১৯৬০ সালের ৫ জুলাই হায়দরাবাদের এক মধ্যবিত্ত পরিবারে জন্ম নিলেও তিনি বেড়ে উঠেছিলেন মুম্বাইয়ে। সিডেনহ্যাম কলেজ অব কমার্স অ্যান্ড ইকনমিক্স থেকে স্নাতক শেষে ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব ইন্ডিয়ায় পড়ালেখা করেন। কলেজে পড়ার সময় থেকেই তার স্টক মার্কেট নিয়ে আগ্রহ ছিল, যা তিনি তার বাবার কাছ থেকেই পেয়েছিলেন।


সম্পর্কিত বিষয়:

শেয়ার বাজার

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top