রবিবার, ১৯শে মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১


ক্যালিফোর্নিয়ায় ‘ফায়ারনাডো’ অগ্নিঘূর্ণির তাণ্ডব


প্রকাশিত:
১৪ আগস্ট ২০২২ ২৩:৫৫

আপডেট:
১৯ মে ২০২৪ ১৫:৪১

 ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার খোলা পাহাড়ি অঞ্চলে দাবানলের মতো ছড়িয়ে পড়া আগুনের একটি কুণ্ডলী থেকে টর্নেডোর মতো বিশাল এক ঘুর্ণাবর্ত তৈরি হয়।

ঘূর্ণির তাণ্ডব দিয়ে ছড়িয়ে পড়ছে আগুনের লেলিহান শিখা। ক্যালিফোর্নিয়ায় প্রায় দেড়শ একর জায়গা ক্ষতির মুখে পড়েছে বিশাল এই অগ্নিকুণ্ডলীর জন্য ।

মেইল অনলাইন বলছে, বুধবার স্থানীয় সময় বিকাল ৫টার দিকে ক্যালিফোর্নিয়ার ওল্ড রিজ রুট এবং ল্যাংকাস্টার রোডের কাছাকাছি গোরমান এলাকায় একটি ‘স্যাম দাবানলের’ সৃষ্টি হয়। বিস্তীর্ণ এলাকা জুড়ে দাবানলের মতো ছড়িয়ে পড়া আগুনের একটি কুণ্ডলী থেকে টর্নেডোর মতো বিশাল এক ঘুর্ণাবর্ত তৈরি হয়েছে। যাকে ‘ফায়ার টর্নেডো’ কিংবা ‘ফায়ারনাডো’ বলা হচ্ছে।

সান্টা ক্ল্যারিটা ভ্যালির শেরিফ স্টেশন টুইটারে জানিয়েছে, সন্ধ্যা সোয়া ৬টার মধ্যে ১৪৮ একর এলাকায় ছড়িয়ে পড়ে আগুনের লেলিহান শিখা। তবে রাত সোয়া ৮টার মধ্যে এর ৬০ শতাংশ নিয়ন্ত্রণ করা সম্ভব হয়।

প্রতিবেদনে বলা হয়, এই ধ্বংসলীলা ঠেকাতে মরিয়া হয়ে চেষ্টা করছেন দমকল কর্মীরা। দ্রুত ছড়িয়ে পড়া আগুন নিয়ন্ত্রণে কাজ করছেন ২০০ কর্মী। এতে কিছুটা অগ্রগতি হওয়ার খবরও পাওয়া গেছে। এক ভিডিওতে প্রকাশ, আগুন নেভাতে ওই এলাকায় পানি ছিটানো হলেও পুরো এলাকা ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে থাকতে দেখা যায়।

বিধ্বংসী ওই আগুনে আশেপাশের কোনো স্থাপনার ক্ষতি না হলেও হাইওয়ে ১৩৮ এর কিছু অংশ বন্ধ করে দেওয়া হয়। যাতে এমন আর কোনো অগ্নিকুণ্ড তৈরি না হয় সেজন্য দমকল কর্মীরা রাতভর সেখানে অবস্থান করবেন।

উচ্চতাপ এবং বাতাসের এলোমেলো প্রবাহের সঙ্গে জ্বলে ওঠার মত শুকনো কিছুর উপস্থিতিতে এমন অগ্নিকাণ্ডের সূচনা হতে পারে বলে মনে করছে ফায়ার ডিপার্টমেন্ট।

উল্লেখ্য, কয়েকদিন আগেই ক্যালিফোর্নিয়ায় ম্যাককিনি দাবানলে ১০০০ একরের বেশি এলাকা ক্ষতিগ্রস্ত হয়েছে। দাবানলে এ পর্যন্ত মৃত্যু হয়েছে চারজনের, আহত হয়েছেন আরও সাতজন। ক্ষতিগ্রস্থ হয়েছে ১৮৫টি আবাসিক ভবন।


সম্পর্কিত বিষয়:

ক্যালিফোর্নিয়া

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top