মঙ্গলবার, ৭ই মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১


দুয়েক দিনের মধ্যে টিকার চালান আসবে: স্বাস্থ্যমন্ত্রী


প্রকাশিত:
১ এপ্রিল ২০২১ ১৯:১০

আপডেট:
১ এপ্রিল ২০২১ ২২:৪১

ফাইল ছবি

ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে সরকারের কেনা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকার পরবর্তী চালান আগামী দুয়েক দিনের মধ্যে দেশে আসতে পারে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এ খবর সেরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড টিকার এক্সক্লুসিভ ডিস্ট্রিবিউটর বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের কাছ থেকে তিনি পেয়েছেন বলেও জানান। স্বাস্থ্যমন্ত্রী ধারণা করছেন, এবারের চালানে ২০ থেকে ৩০ লাখ ডোজ টিকা আসবে।

বৃহস্পতিবার (০১ এপ্রিল) গণমাধ্যমে জাহিদ মালেক বলেন, ‘আগামী দুয়েক দিনের মধ্যে টিকা আসার সম্ভাবনা রয়েছে, এই খবর বেক্সিমকো থেকে আমরা পেয়েছি। উনারা আমাদের এভাবেই জানিয়েছেন। এটা ২০ লাখও হতে পারে, ৩০ লাখও হতে পারে।’

গত বছর নভেম্বরে ভারতের সেরাম ইনস্টিটিউটের কাছ থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকা কেনার চুক্তি করে বাংলাদেশ। টিকার পরিমাণ ছিল তিন কোটি ডোজ। ভারত থেকে দেশে টিকা আনার দায়িত্বে আছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস। চুক্তি অনুযায়ী প্রতি মাসে ৫০ লাখ ডোজ করে ছয় মাসে তিন কোটি ডোজ টিকা পাওয়ার কথা ছিল। গত জানুয়ারিতে ৫০ লাখ ডোজ দেশে আসে। ফেব্রুয়ারির চালানে ২০ লাখ ডোজ পায় বাংলাদেশ।

টিকার প্রথম চালান হাতে পাওয়ার পর গত ৭ ফেব্রুয়ারি সারা দেশে গণ টিকাদান শুরু হয়। আগামী ৮ এপ্রিল থেকে দ্বিতীয় ডোজ দেওয়া শুরু করার কথা রয়েছে।


সম্পর্কিত বিষয়:

করোনা

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top