মঙ্গলবার, ৭ই মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১


‘আমার টিপ নিয়ে কোন কথা নয়’


প্রকাশিত:
৪ এপ্রিল ২০২২ ২২:২৮

আপডেট:
৪ এপ্রিল ২০২২ ২২:৩১

ছবি : সংগৃহীত

গণমাধ্যম থেকে সোশ্যাল মিডিয়া, সবখানেই এখন আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছে টিপ। কপালে টিপ পরার কারণে শনিবার (২ এপ্রিল) হেনস্তার শিকার হয়েছেন তেজগাঁও কলেজের এক নারী প্রভাষক। হেনস্তাকারীর ভূমিকায় ছিলেন একজন পুলিশ সদস্য।

সোশাল হ্যান্ডেলে নিজ নিজ দেয়ালে শিল্পীরা প্রকাশ করছেন নিজেদের টিপ পরা ছবি এবং ক্যাপশনে দিচ্ছেন প্রশ্নের উত্তর।

এবার এই ঘটনার প্রতিবাদ জানিয়েছেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী ও সমাজকর্মী রাফিয়াত রশিদ মিথিলা।

এ নিয়ে চার লাইনের একটি প্রতিবাদী কবিতা লিখে পোস্ট করেছেন মিথিলা-‘আমার টিপ নিয়ে কোন কথা নয়/আমার স্বাধীনতা নিয়ে কোন কথা নয়/যদি থাকে আমার আগুনে নিশ্চিহ্ন হবার ভয়/পৃথিবীটা তোমার একার নয়!’

পোস্টের সঙ্গে নিজের টিপ পরা একটি ছবিও দিয়েছেন অভিনেত্রী। সেখানে দেখা যাচ্ছে এসব হেনস্তাকারীর দিকে অস্ত্র তাক করে আছেন তিনি। তার এই কবিতা এবং ছবি নেটিজেনদের কাছে বেশ প্রশংসাও কুড়াচ্ছে।

অভিনেত্রীর কথায়, ‘শাড়ি আর টিপ বাঙালি নারীর প্রিয় সাজ। সেই নিয়ে প্রশ্ন তোলা মানে তার আত্মমর্যাদায় আঘাত করা। যা আমি মেনে নিতে পারছি না।’

জানা গেছে, এই ছবিটি মূলত মিথিলা অভিনীত রাজর্ষি দে নির্মিত কলকাতার সিনেমা ‘মায়া’র একটি স্থির চিত্র। ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন মিথিলা। সেই ছবিতে তিনি নিজের কপালে সিকি সাইজের লাল টকটকে সিঁদুরে টিপ এঁকেছেন। তার দাবি, ছবিটি সাদা-কালো ছিল। কপালের টিপের প্রতি সবার নজর কাড়তে সেটিকে রঙিন করেছেন।

এসএন/তাজা/২০২২


সম্পর্কিত বিষয়:

মিথিলা

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top