বৃহঃস্পতিবার, ১৬ই মে ২০২৪, ২রা জ্যৈষ্ঠ ১৪৩১


নিউইয়র্কে সুচিত্রা সেন চলচ্চিত্র উৎসব উদ্বোধন করলেন মৌসুমী


প্রকাশিত:
১ এপ্রিল ২০২২ ০৩:০৭

আপডেট:
১৬ মে ২০২৪ ১৭:৩৯

 ছবি : সংগৃহীত

নিউইয়র্কে কিংবদন্তি অভিনেত্রী সুচিত্রা সেন চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করেছেন অভিনেত্রী আরিফা পারভিন মৌসুমী। সুচিত্রা সেনের জন্মবার্ষিকী উপলক্ষে দুদিনব্যাপী এ উৎসবের আয়োজন করেছে সুচিত্রা সেন মেমোরিয়াল ইউএসএ।

বুধবার (৩০ মার্চ) রাতে নিউইয়র্কের জ্যাকসন হাইটসের নবান্ন হল রুমে উদ্বোধনী অনুষ্ঠান শেষে প্রদর্শিত হয় পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘সাগরিকা’। বৃহস্পতিবার (৩১ মার্চ) সন্ধ্যায় প্রদর্শিত হবে ‘পথে হলো দেরি ও সাড়ে চুয়াত্তর’।

মৌসুমী বলেন, ‘বাংলাদেশের পাবনায় জন্ম নেয়া সুচিত্রা সেন আমাদের গর্ব। তিনি কোন দেশে জন্ম নিয়েছেন আর কোন দেশে বেড়ে উঠেছেন, এসবের উর্ধ্বে তিনি বাংলাভাষী মানুষের প্রিয় নায়িকা। তাকে ছাড়া বাংলা চলচ্চিত্র অসম্পূর্ণ।’

উল্লেখ্য, সুচিত্রা সেনের আসল নাম রমা দাশগুপ্ত। তিনি বাংলাদেশের পাবনায় জন্মগ্রহণ করেছিলেন। ১৯৫২ সালে ‘শেষ কোথায়’ সিনেমার মাধ্যমে তিনি রূপালি ভুবনে আত্মপ্রকাশ করেন। যদিও সিনেমাটি মুক্তি পায়নি। তার অভিনীত প্রথম মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘সাত নম্বর কয়েদী’। এটি ১৯৫৩ সালে মুক্তি পেয়েছিল।

ওই বছরই তিনি উত্তম কুমারের সঙ্গে ‘সাড়ে চুয়াত্তর’ সিনেমায় জুটি বাঁধেন। তারা একসঙ্গে ত্রিশটি সিনেমায় অভিনয় করে বাংলা সিনেমার সর্বকালের শ্রেষ্ঠ জুটি হিসেবে খ্যাতি পান।

২০১৪ সালের ১৭ জানুয়ারি কলকাতায় ৮২ বছর বয়সে মারা যান সুচিত্রা সেন। এর আগে ১৯৭৮ সালেই তিনি সিনেমা থেকে অবসর নেন এবং নিজেকে লোকচক্ষুর আড়ালে নিয়ে যান।

এসএন/তাজা/২০২২



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top