শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১


একজন শামীমা আলম চিনু


প্রকাশিত:
১৮ অক্টোবর ২০২১ ০৬:৫২

আপডেট:
১৮ অক্টোবর ২০২১ ২০:২৮

ছবি-শামীমা আলম চিনু (সময়নিউজ.নেট)

কথায় আছে যদি কিছু করতে চাও আর নিজের ইচ্ছেগুলোকে র্পূণতা দিতে চাও তাহলে পিছনে কে কি বলছে সেসব কথায় কান না দিয়ে এগিয়ে চলো নিজের লক্ষ্যে ঠিক রেখে। আজ না হয় কাল সাফল্যতা ঠিক তোমার দরজায় কড়া নাড়বেই।

আজ আমি এমনি এক সাফল্যতার গল্প আর গল্পের সেই নায়িকার সাথে আপনাদের পরিচয় করিয়ে দিব।

বলছি পানি উন্নয়ন বোর্ডের পরিচালক গোলাম মাওলা ও জাহানারা বেগমের প্রতিভাবান সন্তান শামীমা আলম চিনুর কথা। ছয় ভাই-বোনের মধ্যে চিনু ছিল অত্যাধিক মেধাবী আর গুনী যাকে এক কথায় বলা যায় সর্বগুণা সর্ম্পূণ।

কি নেই তার গুনের তালিকায়। একাধারে সে একজন শিক্ষিকা, লেখিকা, সংগীতশিল্পী, মডেল। এমনকি জাতীয় রবীন্দ্র সংগীত শিল্পী সংস্থা ও জাতীয় রবীন্দ্র সংগীত সম্মেলন পরিষদের একজন গর্বিত সদস্য ৷

নিজের পরিচালিত সুর সৃষ্টি’ নামে একটি একাডেমি ছিলো তার যেখান থেকে গান, নাটকসহ বিভিন্ন অনুষ্ঠান নির্মাণ হতো। এ পর্যন্ত তার নিজের প্রকাশিত গানের সিডি ও ভিসিডির সংখ্যা অসংখ্য। এরমধ্যে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে- মনের কথাটি শুনে, কেমনে ভুলিব, মনে কি দ্বিধা, শ্রাবণের আমন্ত্রণে, ওরে আমার হৃদয়, আমার প্রিয়ার ছায়া, আমার পরাণও যাহা চায় ।

শামীমা আলম চিনু অনেক বই লিখেছেন৷ তার মধ্যে উল্লেখযোগ্য বই হচ্ছে- সে এক অন্যরকম ভালোবাসা, শিশির ভেজা মৌরি, ভূতের বাড়ি।

একাধিক বার তিনি আমেরিকার ফোবানায় যোগদান ছাড়াও যুক্তরাজ্য ও এশিয়ার বিভিন্ন দেশের নানা অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন। তাছাড়া তিনি দেশের প্রায় সব সরকারি-বেসরকারি রেডিও-টেলিভিশনের একজন নিয়মিত সংগীত শিল্পী ৷

ব্যক্তিগত জীবনে দীর্ঘদিন শিক্ষকতা করেছেন এই গুনী শিল্পী৷ স্বামী, ছেলে ও মেয়েকে নিয়ে তাঁর সুখী সংসার।

অনেক তো ব্যাখা শুনলেন, চলুন এবার আপনাদের জানাই তার সাথে বলে জানতে পারা অনেক অজানা কথা। সম্প্রতি সময়নিউজ.নেটকে দেয়া এক সাক্ষাৎকারে চিনু জানান তার বর্তমান কাজ সর্ম্পকে।

আপনার কাজ নিয়ে মানুষ অনেক ট্রল করে, নেগিটিভ/পজিটিভ কথা বলে আপনি নেগেটিভ কথা গুলো কিভাবে নেন?

শামীমা আলম চিনু: আমি এগুলো পজিটিভ ভাবে নেই। মানুষ আমার কাজ দেখে পছন্দ করে বলেই মন্তব্য করে। সবাইকে সবার ভালো লাগবে না এটাই স্বাভাবিক। আর মানুষ যেটাকে ট্রল বলে সেটাকে আমি আমার স্বার্থকতা ভাবি।

আপনার সব কাজই অন্যদের থেকে আলাদা, এমন আলাদা কাজ করার কারণ কি?

শামীমা আলম চিনু: আমি সব সময় চেষ্টা করি আমার সব কাজে নতুনত্ব আনতে। আর প্রতিটি কাজই করি সমাজে ঘটে যাওয়া বাস্তবিক কিছু ঘটনা নিয়ে। আমার সব কাজেই গুরুত্ব র্পূণ কিছু মেসেজ থাকে। তবে মাঝে মধ্যে একটা জিনিস খারাপ লাগে যে বেশিরভাগ মানুষই গানের র্মম না বুঝে মন্তব্য করে কিন্তু আমার বিশ্বাস যারা সংগীত বুঝে, সংগীতকে ভালোবাসে তারা আমার গান পছন্দ করবে।

বর্তমানে কি নতুন কোন কাজ করছেন?

শামীমা আলম চিনু: হাতে কয়েকটা কাজ আছে, তবে একটা কাজ খুব স্পেশাল। এটা এখনই ডিটেইলস্ বলব না, তবে এতটুকু বলি যে এটা একটা র‌্যাপ সং। এই গানের সব কাজ প্রায় শেষ হয়ে গেছে। এই গানের জন্য নিজেকে তৈরিও করছি গানের চরিত্রের মত করে। গানটির ভিডিও দর্শকরা দেখে দারুণ উপভোগ করবেন। আমার গান নিয়ে এগিয়ে চলার পথে, সবচেয়ে বড় প্রাপ্তি আমি দর্শকদের ভালবাসায় সিক্ত হয়েছি। তাই দর্শকদের কথা মাথায় রেখেই এবারের গানটিতে আরও নতুনত্ব আনার চেষ্টা করেছি। মিউজিক ভিডিও ইউটিউব ও আমার ফ্যান পেইজ থেকে প্রকাশ করা হবে।

সময়নিউজ.নেট এর পাঠকদের উদ্দেশ্য যদি কোন মেসেজ দিতেন।

শামীমা আলম চিনু: আমার মেসেজ স্কুল থেকে শুরু করে ভার্সিটি পড়ুয়া মেয়েদের জন্য, কারণ বর্তমান পরিস্থিতিটা এমন যে পদে পদে বিপদ উৎ পেতে থাকে। তোমাদেরকে সাবধানে থাকতে হবে। আর নিজের ভালোমন্দের বিচার নিজেকে করা শিখতে হবে, অবশ্যই কঠোর পরিশ্রম করতে হবে।

সবশেষে আমার জন্য দোয়া করবেন যেন সব সময় আপনাদের নতুন নতুন গান উপহার দিতে পারি।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top