মঙ্গলবার, ৩০শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


কিলি-নিমা যেভাবে জনপ্রিয় জুটি


প্রকাশিত:
৭ এপ্রিল ২০২৪ ১১:১৮

আপডেট:
৩০ এপ্রিল ২০২৪ ০১:০৭

ছবি-সংগৃহীত

সামাজিক যোগাযোগমাধ্যমে একজন আফ্রিকান তরুণকে ভাঙা ভাঙা বাংলায় গাইতে দেখা গেছে ‘হাওয়া’ সিনেমার জনপ্রিয় গান। এটি গত বছরের ঘটনা। হাওয়ার অভিনেতা চঞ্চল চৌধুরী তার ফেসবুকে ভিডিওটি শেয়ার করে ধন্যবাদ জানান এই তরুণকে।

আবার কোক স্টুডিও বাংলার 'দেওরা' গানের সঙ্গেও নাচতে দেখা যায় ওই তরুণ ও তার বোনকে।

শুধু বাংলা গানেই নয়, হিন্দিসহ দক্ষিণ এশিয়ার আরও নানা ভাষার গানে ঠোঁট মেলাতে ও নাচতে দেখা যায় তাদের। বিশেষ করে বাংলাদেশ ও ভারতে তুমুল জনপ্রিয় তারা।

তানজানিয়ার বিখ্যাত টিকটকার কিলি পল ও তার বোন নিমা পল বাংলাদেশ ও ভারতে জনপ্রিয়। আরও এগিয়ে সামাজিক মাধ্যমে তারা অভাবনীয় জুটি।

কিলি পলের আসল নাম ইউসুফ হলেও বাবা নাম দেন কিলিমাঞ্জারো। আফ্রিকার বিখ্যাত আগ্নেয় পর্বত মাউন্ট কিলিমাঞ্জারোর সঙ্গে মিল রে রাখা নামটি সংক্ষেপে হয়ে যায় কিলি। আফ্রিকান মাসাই সম্প্রদায়ের কিলি পেশায় একজন গবাদি পশুপালক। কিলি পড়াশোনা করেছেন সপ্তম শ্রেণি পর্যন্ত। পারিবারিক সমস্যার কারণে পড়াশোনা এগুয়নি।

তানজানিয়ার গহীন গ্রাম মিন্দু তুলেনিতে বাস করেন কিলি ও তার পরিবার। নিজের গ্রামে বিদ্যুৎ না থাকায় মোটরসাইকেলে করে গিয়ে প্রতিদিন ১০ কিলোমিটার দূরে অন্য গ্রামে গিয়ে ফোন চার্জ করে নিয়ে আসেন। তার গ্রামের অধিকাংশ মানুষের কোনো স্মার্টফোন নেই। সামাজিক যোগাযোগমাধ্যম সম্পর্কেও তাদের কোনো ধারণা নেই।

কিলি যখন ভিডিও বানানো শুরু করেন তখন তার পরিবার বা গ্রামের মানুষ বুঝতেই পারতেন না এসব করে কী লাভ। কিন্তু ধীরে ধীরে যখন জনপ্রিয় হয়ে উঠতে শুরু করেন এবং আর্থিকভাবে পরিবারকে সাহায্য করা শুরু করেন তখন তারাও তাকে উৎসাহ দিতে থাকেন।

২০২১ সালে বলিউডে মুক্তিপ্রাপ্ত শেরশাহ সিনেমার একটি গানের সঙ্গে ভিডিও বানিয়ে নেট দুনিয়ায় ভাইরাল হয়ে যান কিলি। মাত্র কয়েকদিনের মধ্যে ভিডিওটি ১০ লাখ বার দেখা হয়। বলিউড তারকা সিদ্ধার্থ মালহোত্রা এবং কিয়ারা আদভানি শেয়ার করেন ভিডিওটি। সেখান থেকে শুরু করে আজ কিলির টিকটকে রয়েছে ৬০ লাখ ফলোয়ার এবং ইন্সটাগ্রামে রয়েছে ৮৯ লাখ ফলোয়ার। ইউটিউবে তার প্রায় ৫৭ লাখ সাবস্ক্রাইবার রয়েছে। তার ফলোয়ারদের মধ্যে রয়েছেন অনেক নামীদামি বলিউড তারকাও।

ছোটবেলা থেকে বলিউড সিনেমার প্রতি আকর্ষণ ছিল কিলির। বলিউড সিনেমা ও হিন্দি গানের প্রতি ভালোবাসা থেকে শখের বশেই বিভিন্ন হিন্দি গানের সঙ্গে ঠোঁট মিলিয়ে ও নেচে ভিডিও বানানো শুরু করেন তিনি।

এ ছাড়া বাংলা গানেও ভিডিও বানিয়ে বাঙালি ভক্তদের মন জয় করেছেন। মাসাই সম্প্রদায়ের ঐতিহ্যবাহী পোশাক পরে বিভিন্ন ভাষার গানে নাচেন কিলি। টিকটকে তার ভিডিওর কমেন্টে অনেক মানুষ তার প্রশংসা করেন এবং আরও ভিডিও বানাতে বলেন। মানুষের এই প্রশংসাই তাকে অনুপ্রেরণা জুগিয়েছে টিকটকার হিসেবে আত্মপ্রকাশ করার। হিন্দি খুব একটা ভালো না বুঝলেও হিন্দি গানের প্রতি এক রকম টান আছে তার। গুগলের সাহায্যে হিন্দি উচ্চারণ শিখছেন তাই এখন।

প্রথমে একাই ভিডিও বানানো শুরু করেন কিলি। এরপর তার সঙ্গে যোগ দেন তার বোন নিমা। প্রথমে কিছুটা সংকোচ কাজ করলেও ধীরে ধীরে নিমা ভাইয়ের সঙ্গে ভিডিও বানানোতে সাবলীল হয়ে উঠেন। তার ফলোয়ার সংখ্যাও কম না। টিকটকে প্রায় সাড়ে ছয় লাখ এবং ইন্সটাগ্রামে ১০ লাখ ফলোয়ার আছে তার।

২০২২ সালে তানজানিয়ার ভারতীয় দূতাবাস থেকে কিলিকে সম্মাননা জানানো হয়। বিগ বসসহ ভারতের কয়েকটি জনপ্রিয় রিয়েলিটি শোতে দেখা গিয়েছে তাকে। একটি অনুষ্ঠানে তো তাকে প্রখ্যাত বলিউড অভিনেত্রী মাধুরী দীক্ষিতের সঙ্গেও নাচতে দেখা যায়। আরেকটি অনুষ্ঠানে অভিনেতা রণবীর সিংয়ের সঙ্গে নাচতে দেখা গেছে তাকে।

কিলি পল মূলত ভারতীয় গানের সঙ্গে ভিডিও বানালেও তিনি তার ভিডিওগুলোর মাধ্যমে নিজের ঐতিহ্য ও সংস্কৃতিকে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে চান। তাকে অধিকাংশ সময় তাই তাদের ঐতিহ্যবাহী মাসাই পোশাকেই দেখা যায়। শুধু ভারত বা বাংলাদেশ নয়, তিনি চান সব দেশে তার জনপ্রিয়তা ছড়িয়ে যাক।

তথ্যসূত্র: বিবিসি আফ্রিকা।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top