সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


সেন্সর ছাড়পত্র পেল বঙ্গবন্ধুকে নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্র


প্রকাশিত:
২২ সেপ্টেম্বর ২০২০ ২১:০৫

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ০৭:৪১

ছবি-সংগৃহীত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও ২০২১ সালে বাংলাদেশের স্বাধীনতার ৫০তম বার্ষিকী উপলক্ষে বেঙ্গল মাল্টিমিডিয়ার ব্যানারে নির্মিত প্রামাণ্যচিত্র ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও বাংলাদেশের অভ্যুদয়’ গতকাল সোমবার বাংলাদেশ সেন্সর বোর্ড থেকে ছাড়পত্র পেয়েছে।

এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, দুই ঘণ্টা ২৭ মিনিট দৈর্ঘ্যের এই প্রামাণ্যচিত্র করোনা পরিস্থিতি কাটিয়ে সিনেমা হল খুললে মুক্তি দেওয়া হবে।

প্রামাণ্যচিত্রটি প্রযোজনা করেছেন সৈয়দ আশিক রহমান। গবেষণা, চিত্রনাট্য, আবহ-সংগীত ও পরিচালনা করেছেন সৈয়দ সাবাব আলী আরজু।

প্রামাণ্যচিত্রে রয়েছে বঙ্গবন্ধুর উন্মেষপর্ব (১৯২০-১৯৪৭), বঙ্গবন্ধুর জাতীয় রাজনীতিতে পদার্পণ (১৯৪৭-১৯৫৪), বঙ্গবন্ধুর উত্থানপর্ব (১৯৫৫-১৯৬৩), স্বাধিকার ও অভ্যুত্থানপর্ব (১৯৬৩-১৯৬৯), ঐতিহাসিক নির্বাচনপর্ব (১৯৭০), স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধপর্ব (১৯৭১) এবং স্বদেশ, বিশ্বনায়ক ও প্রয়াণপর্ব (১৯৭২-১৯৭৫)।

জানা গেছে, প্রামাণ্যচিত্রের ভাষ্য পাঠ করেছেন সৈয়দ হাসান ইমাম, মঞ্চসারথি আতাউর রহমান, আবদুস সবুর খান চৌধুরী, লায়লা হাসান, সৈয়দ ইসমাত তোহা, রমিজ রাজু, রেজাউল করিম সিদ্দিক, ড. লিখন রহমান ও সৈয়দ সাবাব আলী আরজু। স্থিরচিত্র সম্পাদনা করেছেন মো. জামাল আবেদিন, সহযোগী অনুবাদক সৈয়দ শায়ের আলী, সম্পাদনা, গ্রাফিক্স ও ধ্বনি পরিকল্পনায় মো. শামসুল আলম এবং সহগবেষক ও সাব-টাইটেল করেছেন সুলতানা কানিজ ফাতেমা।


সম্পর্কিত বিষয়:

বঙ্গবন্ধু বাংলাদেশ

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top