শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


ক্যারিয়ার ছেড়ে বলিউডে পদার্পণ করেছেন যেসব তারকারা


প্রকাশিত:
১৪ আগস্ট ২০২২ ০৪:৩৫

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ১৫:৩৮

 ছবি : সংগৃহীত

১.বাবা মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিলাসরাও দেশমুখ। তবে সে পথে হাঁটেননি রীতেশ দেশমুখ। রাজনীতির পরিবেশে বড় হওয়া রীতেশ ইঞ্জিনিয়ারিং ডিগ্রি পাশ। মুম্বইয়ের কমলা রহেজা কলেজ অব আর্কিটেকচার থেকে স্থাপত্যবিদ্যা নিয়ে প্রথাগত পড়াশোনা সেরেছেন তিনি। তবে সেটি কাজে লাগিয়ে রোজগারের পথ খোঁজার বদলে ক্যামেরার সামনে দাঁড়ানোই উচিত মনে করেছেন রীতেশ। সেই ২০০৩ সাল থেকে একের পর এক হিন্দি এবং মরাঠি ছবিতে কাজ করে চলেছেন। ‘মস্তি’, ‘ক্যায়া কুল হ্যায় হম’, ‘ব্লাফমাস্টাস!’, ‘মালামাল উইকলি’ থেকে ‘এক ভিলেন’ অথবা ‘লাল ভারী’— কমেডি থেকে খলনায়ক বা অ্যাকশন হিরোর চরিত্রে নিজেকে ঢেলে দিয়েছেন।

২. দিল্লি পাবলিক স্কুলের প্রাক্তন ছাত্রী কৃতী শ্যানন মডেলিংকেই পেশা হিসাবে বেছে নিয়েছিলেন। স্নাতক স্তরে নয়ডার জেপি ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি থেকে ইলেকট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন্সে ইঞ্জিনিয়ারিং ডিগ্রি রয়েছে কৃতীর। তবে নায়িকা হওয়ার টানে পা বাড়িয়েছিলেন মুম্বইয়ে। কৃতীর সে সিদ্ধান্ত যে সঠিক ছিল সেটাই মনে করেন অনেকে।‘বরেলী কি বরফি’, ‘লুকাছুপ্পি’-র মতো সিনেমার পর হঠাৎ ‘মিমি’র মতো ছবিতে দেখা গিয়েছে তাঁকে। সারোগেট মায়ের ভূমিকায় বেশ প্রশংসাও কুড়িয়ে নিয়েছেন কৃতী।

৩. সোনু সুদ শুধু সিনেমার পর্দায় নায়ক নন বাস্তবেও নায়ক। করোনাকালে ভিন্‌ রাজ্যের মজুর হোক বা ইউক্রেনের আটকে পড়া পড়ুয়া— সকলের দিকেই সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন সোনু। হিন্দি ছাড়াও অজস্র তামিল, তেলুগু এবং কন্নড় ছবিতে দেখা গিয়েছে তাঁকে।

জন্মস্থান পঞ্জাবের মোগারে, সেখান থেকেই দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছেন। তবে স্নাতক স্তরে তিনি নাগপুরের যশবন্তরাও চহ্বান কলেজ অব ইঞ্জিনিয়ারিং থেকে ডিগ্রি নিয়েছেন। ১৯৯৯ সালে কেরিয়ার শুরুর বদলে তামিল ছবি ‘যুবা’র মাধ্যমে অভিনয়ে অভিষেক ঘটে এই অভিনেতার। তার পর থেকে রুপোলি পর্দাকেই আঁকড়ে ধরেছেন সোনু।

৪. তারকাসন্তান না হলে নাকি বলিউডে সুবিধা করতে বেশ বেগ পেতে হয়। বলিপাড়ার বাসিন্দাদের সম্পর্কে এমন কথা হরহামেশাই শোনা যায়। কিন্তু এমন বলি-তারকাও রয়েছেন, যাঁদের পরিবারের কেউ সিনেমায় কোনদিন অভিনয় করেননি। ইঞ্জিনিয়ারিং ডিগ্রি থাকা সত্বেও মোটা মাইনের চাকরি বা ব্যবসায় মন দেননি তাঁরা। বেছে নিয়েছেন অভিনয়ের মতো অনিশ্চিত পেশা।

স্বল্প সময়ের জন্য বলিউডে অভিষেক হয়েছিল। কিন্তু অকালমৃত্যু আচমকাই দাঁড়ি টেনেছিল সেই পথে। অল্প দিনেই নিজের জাত চিনিয়েছিলেন ৩৪ বছরের সুশান্ত সিংহ রাজপুত। ছোটপর্দা থেকে বলিউডি পর্দায় অনায়াস উত্তরণের মাঝে ‘পবিত্র রিশ্‌তা’র মানবকে আজও মনে রেখেছেন অনেকে। আবার মধ্যবিত্ত ঘরের সেই ছেলেই এমএস ধোনির বেশে বেদম ‘হেলিকপ্টার ছক্কা’ হাঁকিয়েছেন। ‘কাই পো চে’, ‘ডিটেকটিভ ব্যোমকেশ বক্সী’ থেকে ‘কেদারনাথ’ বা ‘শুদ্ধ দেশি রোম্যান্স’— বার বার নিজেকে বদলেছেন সুশান্ত।


সম্পর্কিত বিষয়:

বলিউড

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top