সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


এইচএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত জানা যাবে দুপুরে


প্রকাশিত:
৭ অক্টোবর ২০২০ ১৫:৩১

আপডেট:
৭ অক্টোবর ২০২০ ১৬:৫৫

ফাইল ছবি

করোনাভাইরাসের কারণে আটকে থাকা উচ্চমাধ্যমিক (এইচএসসি) বা সমমানের পরীক্ষার বিষয়ে সরকারের সিদ্ধান্ত আজ বুধবার দুপুরে জানা যাবে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি দুপুর একটায় সাংবাদিকদের ব্রিফ করবেন। ভার্চুয়াল ব্রিফিংয়ে থাকবেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। মঙ্গলবার রাতে শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের  এ তথ্য নিশ্চিত করেছেন।

শিক্ষা মন্ত্রণালয় এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চশিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, আগামী মাসে এই পরীক্ষা নেওয়া যায় কি না তা নিয়েই মূলত আলোচনা চলছে। এর আগে গত ৩০ সেপ্টেম্বর শিক্ষামন্ত্রী সাংবাদিকদের জানিয়েছিলেন, অন্তত চার সপ্তাহ সময় দিয়ে এ পরীক্ষা নেওয়া হবে। করোনা না থাকলে নভেম্বরের মাঝামাঝি সময়ে পরীক্ষা শুরুর চিন্তা করা হচ্ছে। পরীক্ষা নেয়া না গেলে বিকল্প কি হবে তা নিয়েও চিন্তাভাবনা চলছে।

ঢাকা শিক্ষাবোর্ডের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, তাঁরা পরীক্ষা নেওয়ার জন্য প্রস্তুত আছেন। ১৫ দিন সময় পেলেই তাঁরা প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারবেন।

তবে এই করোনার মধ্যেই পরীক্ষা নেওয়ার বিষয়ে মিশ্র প্রতিক্রিয়া আছে। ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের এক পরীক্ষার্থী ফোনে বলেন, তাঁরা চান করোনার এই সময়ে পরীক্ষা না হোক। এ বিষয়ে তাঁরা সরকারের কাছে স্মারকলিপিও দিয়েছেন। ফেসবুকেও গ্রুপ খুলেছেন অনেকে। সেখানে করোনার সময় পরীক্ষা না নেয়ার পক্ষে মতামত দেয়া হচ্ছে।

এইচএসসি পরীক্ষা হওয়ার কথা ছিল এপ্রিলের শুরুতে। কিন্তু পরীক্ষা শুরুর আগমুহূর্তে করোনার কারণে এ পরীক্ষা স্থগিত করা হয়। এ পরীক্ষায় মোট পরীক্ষার্থী ১৩ লাখের বেশি।

পরীক্ষা হলে সেটি কীভাবে হবে তা নিয়েও নানা আলোচনা আছে। এ বিষয়ে গত ৩০ সেপ্টেম্বর শিক্ষামন্ত্রী বলেছিলেন, দ্রুত সময়ে ন্যূনতম বিষয় ও ন্যূনতম নম্বরের ভিত্তিতে পরীক্ষা নেওয়াসহ অনেকগুলো বিকল্প প্রস্তাব ঠিক করা হয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top