শনিবার, ১৮ই মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১


শেয়ারবাজারে সূচক ঊর্ধ্বমুখী, দেড় ঘণ্টায় লেনদেন ৩৩৪ কোটি টাকা


প্রকাশিত:
৫ মে ২০২৪ ১৩:২০

আপডেট:
১৮ মে ২০২৪ ২০:০২

প্রতিকী ছবি

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ সপ্তাহের প্রথম দিন রোববার সকাল থেকে লেনদেনে ইতিবাচক ধারা রয়েছে। লেনদেনের শুরু থেকেই প্রধান সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে। দিনের প্রথম দেড় ঘণ্টায় সূচকটি প্রায় ৬০ পয়েন্টের মতো বৃদ্ধি পেয়েছে।

ডিএসইতে আজ প্রথম দেড় ঘণ্টায় লেনেদেন হয়েছে ৩৩৪ কোটি টাকার মতো। এ সময় লেনেদেনে শীর্ষে ছিল ওষুধ ও রাসায়নিক, খাদ্য, বস্ত্র, পাট এবং ভ্রমণ খাতের কোম্পানিগুলো।

আজ প্রথম দেড় ঘণ্টা শেষে লেনদেনে শীর্ষে ছিল ওষুধ খাতের কোম্পানি ওরিয়ন ফার্মা লিমিটেড।

এ সময় কোম্পানিটির ২৪ কোটি ৬১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। দ্বিতীয় অবস্থানে ছিল ওষুধ খাতের আরেক কোম্পানি ওরিয়ন ইনফিউশন। এটির প্রায় ১৭ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর তৃতীয় অবস্থানে থাকা একই খাতের এশিয়াটিক ল্যাবরেটরিজ লিমিটেডের প্রায় ১৬ কোটি ১৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

এদিকে, শেয়ারবাজারের টানা পতন ঠেকাতে গত ২৫ এপ্রিল থেকে শেয়ারের দামের সর্বনিম্ন মূল্যসীমায় পরিবর্তন এনেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ফলে নতুন নিয়মে কোনো কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম এক দিনে ৩ শতাংশের বেশি কমার সুযোগ নেই।

গত বৃহস্পতিবার দিন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তিনটি সূচকই ঊর্ধ্বমুখী ছিল। এদের মধ্যে প্রধান সূচক ডিএসইএক্স প্রায় ৩১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৬১৬ পয়েন্টে, ডিএসইএস সূচক ৪ দশমিক ৯২ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৩২ পয়েন্টে অবস্থান করে। এ ছাড়া ডিএস ৩০ সূচক ১২ দশমিক ৫৫ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ২ হাজার ৮ পয়েন্টে অবস্থান করে। ডিএসইতে বৃহস্পতিবার শেয়ার লেনদেন হয় প্রায় ৭১০ কোটি টাকার।


সম্পর্কিত বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top