বৃহঃস্পতিবার, ১৬ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১


আজ থেকে গরুর মাংস বিক্রি হবে ৬৫০ টাকায়


প্রকাশিত:
৭ ডিসেম্বর ২০২৩ ১০:২৩

আপডেট:
৭ ডিসেম্বর ২০২৩ ১০:২৪

ফাইল ছবি

গরুর মাংসের ব্যবসায়ীরা সমন্বয় করে নিত্যপণ্যটির বাজারদর ঠিক করেছেন। তারা সিদ্ধান্ত নিয়েছেন, আগামী এক মাস ৬৫০ টাকা কেজি দরে গরুর মাংস বিক্রি হবে। আজ বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) থেকে এই দর কার্যকর হবে। নির্বাচনের পর মাংসের দাম আবার সমন্বয় করা হবে।

গতকাল বুধবার (৬ ডিসেম্বর) রাজধানীর মোহাম্মদপুরে সাদেক অ্যাগ্রোর কার্যালয়ে মাংস উৎপাদন ও বিপণনের সঙ্গে সংশ্লিষ্ট বাংলাদেশ ডেইরি ফারমার্স অ্যাসোসিয়েশন (বিডিএফএ) ও মাংস ব্যবসায়ী সমিতির সভায় এই সিদ্ধান্ত হয়।

মাংস ব্যবসায়ী সমিতির সভাপতি গোলাম মুর্তজা জানান, বৃহস্পতিবার থেকে রাজধানীর বাজারগুলোতে ৬৫০ টাকা কেজিতে গরুর মাংস বিক্রি হবে। এরপর সারাদেশে তা বাস্তবায়ন করা হবে।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, প্রতি কেজি গরুর মাংসে ৭৫০ গ্রাম মাংস, ২০০ গ্রাম হাড় ও ৫০ গ্রাম চর্বি থাকবে। মানহীন মাংস বিক্রি করতে পারবেন না ব্যবসায়ীরা।

গরুর মাংসের দাম বাড়তে বাড়তে তা আটশ টাকা ছাড়িয়ে যায়। এক পর্যায়ে ক্রেতারা মাংসবিমুখ হয়ে পড়েন। এতে লোকসান গুনতে থাকেন বিক্রেতারা। এক পর্যায়ে কোনো কোনে ব্যবসায়ী গরুর মাংসের দাম কমিয়ে দেন। কোথাও কোথাও এটি ৫৯০ টাকা কেজিতে বিক্রি হতে দেখা যায়। আবার কোথাও বেশি দরে। এটা নিয়ে মাংস বিক্রেতাদের মধ্যে রেষারেষি দেখা যায়।

মাংসের দাম সমন্বয়ে গত রোববার সংশ্লিষ্ট সব পক্ষকে নিয়ে মতবিনিময় সভায় বসে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। সেই সভায় মাংস ব্যবসায়ীরা দফায় দফায় হট্টগোল করেন। সেদিন কোনো সিদ্ধান্তে আসতে পারেননি ব্যবসায়ীরা। তবে সভায় সিদ্ধান্ত হয়, বুধবার বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতি, বিডিএফএসহ সব পক্ষ গরুর মাংসের দাম ঠিক করবে। ওই সভার সিদ্ধান্ত আগামী রোববারের মধ্যে ভোক্তা অধিদফতরে প্রতিবেদন আকারে জমা দিতে হবে। একই সঙ্গে বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনও (বিটিটিসি) গরুর মাংসের বাজার যাচাই করবে।


সম্পর্কিত বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top