বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


বিনিয়োগকারীদের মূলধন বেড়েছে আড়াই হাজার কোটি টাকা


প্রকাশিত:
১১ মার্চ ২০২৩ ২৩:৪৩

আপডেট:
২৫ এপ্রিল ২০২৪ ১৪:২০

 ফাইল ছবি

তিন কর্মদিবসে উত্থান আর এক কর্মদিবসে দরপতনের মধ্য দিয়ে মার্চ মাসের প্রথম সপ্তাহ পার করেছে দেশের পুঁজিবাজার। বিদায়ী সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ও লেনদেন বেড়েছে। পাশাপাশি দাম কমার পরিবর্তে লেনদেন হওয়া কোম্পানির দাম বেড়েছে।

এতে দেশের প্রধান পুঁজিবাজার ডিএসইর বিনিয়োগকারীদের বাজার মূলধন (পুঁজি) বেড়েছে ২ হাজার ৪৭৬ কোটি ৯ লাখ ৬৯ হাজার ৫১৮ টাকা। সাপ্তাহিক বাজার বিশ্লেষণে এ চিত্র দেখা গেছে। একই চিত্র দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)।

সপ্তাহের প্রথম কর্মদিবসে রোববার (৫ মার্চ) লেনদেনের শুরুতে ডিএসইর মূলধন ছিল ৭ লাখ ৬৫ হাজার ৫৫৯ কোটি ৫৯ লাখ ৭ হাজার ৯০ টাকা। আর শেষ দিন বৃহস্পতিবার (৯ মার্চ) লেনদেন শেষে মূলধন দাঁড়ায় ৭ লাখ ৬৩ হাজার ১১৫ কোটি ৪৯ লাখ ৩৭ হাজার ৫৭২ টাকা। অর্থাৎ টাকার অঙ্কে পুঁজি বেড়েছে ২ হাজার ৪৭৬ কোটি ৯ লাখ টাকা।

সপ্তাহে (৫ থেকে ৯ মার্চ) মোট চার কর্মদিবসে লেনদেন হয়েছে। এ সময়ে ডিএসইতে মোট ৩৮৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৩৫টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২৩টির, আর অপরিবর্তিত ছিল ২২৫টির। তার আগের সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছিল ৫৫টির, কমেছিল ১১১টির, আর অপরিবর্তিত ছিল ২০৫টি কোম্পানির শেয়ারের দাম।

ফ্লোর প্রাইসের কারণে অধিকাংশ কোম্পানির শেয়ার লেনদেন হয়নি। তবে লেনদেন হওয়া অধিকাংশ শেয়ারের দাম বাড়ায় বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে ৪৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৬০ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক ৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৬২ পয়েন্টে ও ডিএস-৩০ সূচক আগের সপ্তাহের চেয়ে ১০ পয়েন্ট বেড়ে ২ হাজার ২২৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২ হাজার ৫৮৪ কোটি ৯৭ লাখ ৯০ হাজার ৯৮৫ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৭৯৩ কোটি ৯৩ লাখ ৪২ হাজার ২৮২ টাকা। অর্থাৎ ৭৯১ কোটি ৪ লাখ ৪৮ হাজার ৭০৩ টাকা লেনদেন বেড়েছে, শতাংশের হিসাবে ৪৪ দশমিক ১০ শতাংশ বেড়েছে।

গত সপ্তাহে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে জেনেক্স ইনফোসিস লিমিটেডের শেয়ার। এরপর যথাক্রমে লেনদেন হয়েছে বাংলাদেশ শিপিং কর্পোরেশনের শেয়ার। এরপর যথাক্রমে লেনদেন হয়েছে রয়েল টিউলিপ সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা, ইস্টার্ন হাউজিং, এডিএন টেলিকম, শাইনপুকুর সিরামিকস, জেমিনি সি ফুড, রূপালি লাইফ ইন্স্যুরেন্স, বসুন্ধরা পেপার মিলস ও আমরা নেটওয়ার্কস লিমিটেডের শেয়ার।

দেশের অপর পুঁজিবাজার সিএসইতে লেনদেনে ছিল একই চিত্র। বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক ১৬৮ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৪৫০ পয়েন্টে দাঁড়িয়েছে। এ সময়ে লেনদেন হয়েছে ৬৩ কোটি ৮ লাখ ২৩ হাজার ৩৫৯ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৪৩ কোটি ৩০ লাখ ৮২ হাজার ৮১৩ টাকা।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১২৩টির, কমেছে ১১টির আর অপরিবর্তিত রয়েছে ১৩৬টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। এর আগের সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছিল ৩৩টির, কমেছিল ৯৬টির আর অপরিবর্তিত ছিল ১০৩টি কোম্পানির শেয়ার।


সম্পর্কিত বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top