বুধবার, ১৭ই এপ্রিল ২০২৪, ৩রা বৈশাখ ১৪৩১

Rupali Bank


চার মাসে রাজস্ব ঘাটতি ৬৪০০ কোটি টাকা


প্রকাশিত:
২২ নভেম্বর ২০২২ ২১:৪৮

আপডেট:
১৭ এপ্রিল ২০২৪ ০৪:১৪

ফাইল ছবি

চলতি (২০২২-২৩) অর্থবছরের প্রথম প্রান্তিকে রাজস্ব আদায়ের নেতিবাচক ধারা অব্যাহত রয়েছে। প্রথম তিন মাসের ধারাবাহিকতায় অক্টোবরেও রাজস্ব আদায়ে ঘাটতিতে পড়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

অর্থবছরের চতুর্থ মাসে লক্ষ্যমাত্রার চেয়ে ২ হাজার ৩৪৯ দশমিক ৯২ কোটি টাকা কম আদায় করেছে এনবিআর। এর ফলে অর্থবছরের প্রথম চার মাসে ঘাটতি বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৪০৪ দশমিক ৮৭ কোটি টাকা।

এই অর্থবছরে এনবিআরের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ৩ লাখ ৭০ হাজার কোটি টাকা। যদিও অর্থনীতিবিদরা এই লক্ষ্যমাত্রাকে অস্বাভাবিক বলছেন। তাদের মতে, অর্থবছর শেষে বড় ধরনের ঘাটতি থাকবে।

এনবিআরের তথ্য বলছে, চলতি অর্থবছরের প্রথম চার মাসে (জুলাই-অক্টোবর) এনবিআর রাজস্ব আদায় করেছে ৯০ হাজার ৯০১ দশমিক ৯৯ কোটি টাকা। লক্ষ্য ছিল ৯৭ হাজার ৩০৬ দশমিক ৮৬ কোটি টাকা। অর্থাৎ ছয় হাজার ৪০৪ দশমিক ৮৭ কোটি টাকা ঘাটতি রয়েছে।

বিগত অর্থবছরের প্রথম চার মাসে ৭৯ হাজার ৬৬২ কোটি টাকার রাজস্ব আদায় হয়েছিল। সে হিসাবে গত অর্থবছরের তুলনায় প্রবৃদ্ধি হয়েছে ১৪ দশমিক ৭৭ শতাংশ।

এই চার মাসে আমদানি ও রপ্তানি থেকে রাজস্ব লক্ষ্যমাত্রা ছিল ৩৪ হাজার ৭৩৯ দশমিক ৮৬ কোটি টাকা, আদায় হয়েছে ২৯ হাজার ৯৩৬ দশমিক ৮৭ কোটি টাকার। লক্ষ্যমাত্রার চেয়ে কম আদায় হয়েছে ১৩ দশমিক ৮৩ শতাংশ। গত অর্থবছরের একই সময়ের তুলনায় প্রবৃদ্ধি হয়েছে ১৩ দশমিক ৬০ শতাংশ।

স্থানীয় পর্যায়ে মূসক লক্ষ্যমাত্রার ৯৯ দশমিক ৮৮ শতাংশ আদায় করতে পেরেছে এনবিআর। ৪ মাসে মূসক আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৩৪ হাজার ২২৫ কোটি। আদায় হয়েছে ৩৪ হাজার ১৮৪ কোটি টাকার মূসক৷

অন্যদিকে আয়করে লক্ষ্যমাত্রার চেয়ে ১ হাজার ৫৬১ কোটি টাকা কম আদায় হয়েছে। চার মাসে এই খাত থেকে এসেছে ২৬ হাজার ৭৮০ কোটি টাকা। এই আয় গত অর্থবছরের তুলনায় ১২ দশমিক ১৭ শতাংশ বেশি।


সম্পর্কিত বিষয়:

এনবিআর

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top