শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১


নওগাঁর আম বাজারে আসছে ২৫ মে  


প্রকাশিত:
১১ মে ২০২২ ২১:৪৩

আপডেট:
১৭ মে ২০২৪ ০৮:০০

ছবি : সংগৃহীত

নওগাঁ জেলায় আগামী ২৫ মে থেকে জাতভেদে আম পাড়ার তারিখ নির্ধারণ করেছে জেলা প্রশাসন। বিষমুক্ত ও পরিপক্ব আম বাজারজাত নিশ্চিত করতে স্থানীয় আমচাষি ও ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা সাপেক্ষে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মঙ্গলবার (১০ মে) কৃষি বিভাগ ও প্রশাসনের যৌথ সভা শেষে আমের জাত অনুয়ায়ী একটি তালিকা প্রকাশ করা হয়।

জেলা প্রশাসক খালেদ মেহেদী হাসান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়, নওগাঁয় সাধারণত গুটি জাতের কিছু আম সবার আগে পাকে।

জেলা প্রশাসনের সিদ্ধান্ত অনুযায়ী, এবার আগামী ২৫ মে থেকে এই আমটি গাছ থেকে নামাতে পারবেন চাষিরা। আর উন্নত জাতের আমগুলোর মধ্যে গোপালভোগ ৩০ মে, ক্ষীরশাপাত বা হিমসাগর ৫ জুন থেকে নামানো যাবে।

এছাড়া নাগ ফজলি ৮ জুন, ল্যাংড়া ১২ জুন, ফজলি ২২ জুন এবং আম্রপালি ২৫ জুন থেকে নামানো যাবে। আর সবার শেষে ১০ জুলাই থেকে নামানো যাবে আশ্বিনা ও বারি-৪ জাতের আম।

জেলা প্রশাসক খালেদ মেহেদী হাসান বলেন, ‘অসময়ে আম পাড়া বন্ধে এবং ক্যালসিয়াম, কার্বাইড, পিজিআর, ফরমালিন, ইথিফনের মতো কেমিক্যাল ব্যবহারের মাধ্যমে যেন আম পাকানো না হয়, তার জন্য গাছ থেকে আম নামানোর ক্ষেত্রে সময় বেধে দেওয়া হয়েছে। বিষয়টি ভ্রাম্যমাণ আদালত এবং পুলিশ কঠোরভাবে মনিটরিং করবে।

এর আগে বৃহস্পতিবার (৫ মে) সাতক্ষীরার গোবিন্দভোগ আম গাছ থেকে পেড়ে বাজারজাত শুরু করেছেন আম ব্যবসায়ীরা। প্রথম ধাপে বাগান থেকে পাকা আম সংগ্রহ শুরু করেছিলেন তারা।

এদিকে সংগ্রহের প্রথম দিনেই শহরের সুলতানপুর বড়বাজারে আম বিক্রি হয়েছে কেজি প্রতি ৬৫ টাকা দরে।

জেলার আম বাগানগুলো থেকে প্রথম পর্যায়ে আমচাষীদের গোবিন্দভোগ, গোপালভোগ, বোম্বাই, গোলাপখাস ও বৈশাখীসহ কয়েক প্রজাতির আম পাড়ার অনুমতি দিয়েছে জেলা প্রশাসন।

জেলা প্রশাসনের নিদের্শনা অনুযায়ী পরবর্তী ধাপে পর্যায়ক্রমে আগামি ১৬ মে হিমসাগর, ২৪ মে ল্যাংড়া ও ১ জুন আম্রপালি আম সংগ্রহ ও বাজারজাত করা যাবে।

গত ২৭ মার্চ সরকারি কর্মকর্তা ও আম ব্যবসায়ীদের নিয়ে অনুষ্ঠিত মতবিনিময় সভায় আম ভাঙার সময়সীমা নির্ধারণ করে দেয় জেলা প্রশাসন।

এসএন/তাজা/২০২২

 


সম্পর্কিত বিষয়:

আম নওগাঁ

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top