শনিবার, ১৩ই জুলাই ২০২৪, ২৯শে আষাঢ় ১৪৩১

https://rupalibank.com.bd/


বাগেরহাটে তৈরি কাঠের বাড়ি যাচ্ছে বেলজিয়ামে


প্রকাশিত:
৮ জুলাই ২০২৪ ১১:২৮

আপডেট:
১৩ জুলাই ২০২৪ ১১:২৩

ছবি- সংগৃহীত

বাগেরহাটের প্রত্যন্ত গ্রামে তৈরি কাঠের বাড়ি রপ্তানি হতে যাচ্ছে ইউরোপের দেশ বেলজিয়ামে। পরিবেশবান্ধব এই বাড়ি রফতানির মাধ্যমে নতুন বাজার সৃষ্টি, কর্মসংস্থান তৈরি ও বৈদেশিক মুদ্রা আয়ের নতুন পথ উন্মোচিত হতে যাচ্ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

পরিবেশের ক্ষতি হয় এমন কোনো পণ্য ব্যবহার করা যাবে না। তাই আশপাশের এলাকা থেকে সংগ্রহ করা কাঠ দিয়ে বসতবাড়ি তৈরি করা হচ্ছে এ প্রতিষ্ঠানটিতে।

সরেজমিনে দেখা গেছে, বাগেরহাট সদর উপজেলার কররী গ্রামে ন্যাচারাল ফাইবারের নিজস্ব কারখানায় নির্মাণ হচ্ছে কাঠের এসব বাড়ি। শ্রমিকদের মধ্যে কেউ তৈরি করছেন বসতঘরের দরজা, জানালা, কেউ ফ্রেম আবার কেউ তৈরি করেছেন দেয়াল। সবশেষে শ্রমিকদের নিপুণ হাতের ছোঁয়ায় রঙ ও পালিশের মাধ্যমে শেষ করা হচ্ছে নান্দনিক ও পরিবেশবান্ধব কাঠের বসতবাড়িগুলো।

শ্রমিকরা জানান, প্রথমে কাঠ কেটে ও সাইজ করে পুরো বাড়িটি তৈরি করেন। এরপর বিভিন্ন অংশ ছোট আকারে খণ্ড খণ্ড করা হয়। এর ফলে পুরো বাড়িটিকে স্বল্প স্থানে পরিবহন করা সহজ হয়ে যায়। পরবর্তীতে এই খণ্ডাংশগুলো জুড়ে দিলে সহজেই যেকোনো জায়গায় স্থাপন করা যাবে এই বাড়িগুলো। গেল ছয় মাস ধরে এই কারখানায় নিয়োজিত রয়েছেন শতাধিক শ্রমিক।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের বাগেরহাটের উপব্যবস্থাপক মো. জহিরুল ইসলাম জানান, এ ধরনের পণ্য বিদেশে গেলে আমাদের দেশের সুনাম বাড়বে। দেশীয় পণ্য বিদেশের বাজারে রফতানি করতে ইচ্ছুক উদ্যোক্তাদের সব ধরনের সহযোগিতা করা হবে।

উল্লেখ্য, এর আগে কারখানাটিতে তৈরি কাঠের বিভিন্ন পণ্য বেশ সাড়া ফেলেছিল ইউরোপের বাজারে। সে সময় প্রতিষ্ঠানটিতে তৈরি হতো কাঠের বেবি বাইক, সান বেড, হোটেল বেড, কুকুর-বিড়ালের খেলনাসহ পরিবেশবান্ধব বিভিন্ন পণ্য। তবে বর্তমানে শুধু কাঠের বাড়ি তৈরি করছে প্রতিষ্ঠানটি।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top