রবিবার, ২৯শে জানুয়ারী ২০২৩, ১৬ই মাঘ ১৪২৯

Rupali Bank


মোংলায় বিদেশি জাহাজকে ধাক্কা দিয়ে ডুবে গেলো সারবোঝাই কার্গো


প্রকাশিত:
২৫ জানুয়ারী ২০২৩ ১১:১৮

আপডেট:
২৯ জানুয়ারী ২০২৩ ১৭:৩৬

 ফাইল ছবি

বাগেরহাটের মোংলায় পশুর চ্যানেলে বিদেশি জাহাজ ধাক্কা দিয়ে সারবোঝাই একটি কার্গো ডুবে গেছে। মঙ্গলবার (২৪ জানুয়ারি) রাত ১১টার দিকে হাড়বাড়িয়া এলাকায় কার্গোটি ডুবে যায়।

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার ক্যাপ্টেন শাহীন মজিদ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, রাত ১১টার দিকে বন্দর চ্যানেলের হাড়বাড়িয়ার ৯ নম্বর অ্যাংকোরেজে থাকা বিদেশি বাণিজ্যিক জাহাজ এমভি ভিটা অলিম্পিক থেকে প্রায় ৫০০ টন সার (এমওপি) বোঝাই করে কার্গো জাহাজ এমভি শাহজালাল এক্সপ্রেস খুলনার শিরোমনির উদ্দেশ্যে ছেড়ে আসে। পথে অন্ধকার ও ঘন কুয়াশার কারণে ৮ নম্বর অ্যাংকোরেজে থাকা বিদেশি বাণিজ্যিক জাহাজ এমভি সুপ্রিম ভেলরের পেছনে ধাক্কা লাগে। সঙ্গে সঙ্গে কার্গোটি ডুবে যায়। ডুবে যাওয়া কার্গোর ৮ স্টাফকে রাতেই উদ্ধার করেছে কোস্ট গার্ড।

ক্যাপ্টেন শাহীন আরও বলেন, কার্গোটি ডুবে গেলেও বর্তমানে ওই চ্যানেল দিয়ে অন্য নৌযান চলাচল স্বাভাবিক আছে। আজ সকালে দুর্ঘটনাকবলিত স্থানে রেড মার্কিংয়ের জন্য হারবার বিভাগের একটি টিম পাঠানো হয়েছে। ডুবে যাওয়া কার্গোটির ফিটনেস সার্টিফিকেট আছে।

বিদেশি জাহাজ এমভি ভিটা অলিম্পিক জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট পার্ক শিপিংয়ের খুলনার ম্যানেজার মো. মিজানুর রহমান বলেন, ভিটা অলিম্পিক জাহাজ থেকে প্রায় ৫০০ টন সার নিয়ে খুলনায় যাওয়ার পথে কার্গো এমভি শাহজালাল এক্সপ্রেস বিদেশি জাহাজের পেছনে ধাক্কা লেগে ডুবে যায়। তবে তিনি জাহাজের মালিক কে তা জানাতে পারেননি।

সার বোঝাই কার্গো জাহাজ ডুবির ঘটনায় সেভ দ্যা সুন্দরবন ফাউন্ডেশনের চেয়ারম্যান লায়ন ডক্টর শেখ ফরিদুল ইসলাম বলেন, পশুর চ্যানেলের সুন্দরবনের অভ্যন্তরে সারবোঝাই নৌযান ডুবিতে জলজপ্রাণীর ক্ষতি হতে পারে। অপরদিকে বিভিন্ন সময়ে ডুবন্ত নৌযান উত্তোলনে বিলম্ব হওয়ায় চ্যানেলে পলি পড়ে নাব্য সংকটের ঝুঁকি বাড়ছে।


ফিটনেসবিহীন নৌযান চলচলা বন্ধে সংশ্লিষ্টদের কঠোর ও সর্তকীকরণ ব্যবস্থায় আন্তরিক হওয়ারও আহ্বান জানান তিনি।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : shomoynews2012@gmail.com; shomoynews@yahoo.com
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top