শনিবার, ৪ঠা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


রাজধানীর তাপমাত্রা ৪০ পার, আপাতত ‘সুখবর’ নেই


প্রকাশিত:
২০ এপ্রিল ২০২৪ ১৮:৩৮

আপডেট:
৪ মে ২০২৪ ০৫:০৩

ছবি- সংগৃহীত

তাপদাহে পুড়ছে গোটা দেশ। পুড়ছে রাজধানী ঢাকাও। জনবহুল এই মেগাসিটিতে তীব্র গরমে জনজীবনে হাঁসফাঁস অবস্থা। গত কয়েক দিন ধরেই ঢাকায় প্রচণ্ড গরম অনুভূত হচ্ছে। তবে আজ শনিবার (২০ এপ্রিল) গতকালের তুলনায় প্রায় দুই ডিগ্রি বেড়েছে তাপমাত্রা। রাজধানীতে আজ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। চলতি মৌসুমে এটাই রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা।

আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে, ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এটি এই মৌসুমে দেশের সর্বোচ্চ তাপমাত্রা। গরমের এই তীব্রতার মধ্যে আবহাওয়া অফিস জানিয়েছে, আপাতত গরম থেকে নিস্তার পাওয়ার কোনো সুখবর নেই। কারণ আগামী অন্তত দুই দিন তাপমাত্রা কমার সম্ভাবনা দেখছেন না আবহাওয়াবিদরা।

আবহাওয়াবিদ মো. শহিদুল ইসলাম জানান, এই তাপপ্রবাহ চলতি সপ্তাহজুড়ে থাকতে পারে। এই তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে বলে আমরা আশঙ্কা করছি। আজকে একবারে ৯ অঞ্চলে তাপমাত্রা যে ৪০ ডিগ্রির উপরে উঠেছে, এর আগে কবে এমন উঠেছিল কি না তা এখনই বলা সম্ভব না। আমরা তথ্য বিশ্লেষণ করছি। সর্বশেষ পাবনায় গত বছরে একদিন ৪৩ ডিগ্রিতে তাপমাত্রা উঠেছিল।

আজ দেশের দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে যশোরে। দ্বিতীয় অবস্থানে রয়েছে চুয়াডাঙ্গা। এই জেলায় সর্বোচ্চ তাপমাত্রা উঠেছে ৪২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া মোংলায় ৪১ দশমিক ৭, ঈশ্বরদীতে ৪১ দশমিক ৬, খুলনায় ৪১ দশমিক ২, আরিচা, ফরিদপুর ও গোপালগঞ্জে ৪০ দশমিক ৮, সাতক্ষীরায় ৪০ দশমিক ৩ ও টাঙ্গাইলে ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

শনিবার (২০ এপ্রিল) আবহাওয়া অধিদফতর জানিয়েছে, সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টা রাজশাহী, পাবনা ও টাঙ্গাইল জেলাসহ খুলনা বিভাগের ওপর দিয়ে প্রচণ্ড তাপপ্রবাহ এবং চাঁদপুর ও মৌলভীবাজার জেলাসহ ঢাকা ও রাজশাহী বিভাগের অবশিষ্টাংশ এবং বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিনে ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

রোববার (২১ এপ্রিল) সকাল ৯টার পর ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এদিকে তাপপ্রবাহের কারণে গতকাল আবহাওয়া অধিদফতর তিন দিনের জন্য (১৯ থেকে ২১ এপ্রিল) তাপপ্রবাহের সতর্কবার্তা বা হিট অ্যালার্ট জারি করে। এই অবস্থায় আজ শনিবার সরকার ২৭ এপ্রিল পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়িয়ে দিয়েছে। পবিত্র রমজান, ঈদুল ফিতরসহ নানা পর্বের কারণে ২৬ দিন পর আগামীকাল রোববার শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা ছিল।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top