মঙ্গলবার, ৩০শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


টিকিটের টোকেনের জন্য সৌদিপ্রবাসীদের বিক্ষোভ


প্রকাশিত:
৪ অক্টোবর ২০২০ ১৮:৫২

আপডেট:
৩০ এপ্রিল ২০২৪ ০১:৪৫

ফাইল ছবি

ভিসার মেয়াদের ভিত্তিতে টোকেন দেওয়ার দাবিতে আজ আবার সড়ক অবরোধ করেছে সৌদিপ্রবাসী টিকিট প্রত্যাশীরা। এ দাবিতে আজ রোববার সকাল ১০টার দিকে হোটেল সোনারগাঁ সংলগ্ন সড়কে নেমে আসে তারা। পরে অবশ্য সেখান থেকে উঠে যায়। তবে শত শত টিকিট প্রত্যাশী সোনারগাঁ হোটেলের ফটক ভেঙে ঢুকে পড়েছে এখানে থাকা সৌদি এয়ারলাইনসের কার্যালয়ের সামনে। বেলা সাড়ে ১১টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত বিপুল মানুষের ভিড় ছিল এখানে।

কয়েক দিন বন্ধ থাকার পর আজ আবার সৌদি আরবে যাওয়ার উড়োজাহাজের টিকিট বিক্রি জন্য টোকেন দেওয়া শুরু করেছেন সৌদি এয়ারলাইনস। এ জন্য ভোর থেকেই সোনারগাঁর সামনে প্রতিষ্ঠানটির কার্যালয়ে ভিড় ছিল। বেলা ১০টার দিকে প্রবাসীরা ভিসার মেয়াদের ভিত্তিতে টোকেন দেওয়ার দাবি জানাতে থাকেন। একপর্যায়ে এখানে হট্টগোল শুরু হয়। পরে পরিস্থিতি শান্ত হলেও শত শত মানুষ ভিড় করে আছে কার্যালয়ের সামনে।

পুলিশের তেজগাঁও বিভাগের অতিরিক্ত উপকমিশনার হাফিজ আল ফারুক বলেন, হোটেল সোনারগাঁর সামনে প্রচুর ভিড়। আমরা পরিস্থিতি সামাল দিয়ে রেখেছি।

সূত্র জানায়, সৌদি আরব থেকে লকডাউনের আগে যারা সাউদিয়ার রিটার্ন টিকিট নিয়ে দেশে ফিরেছিলেন শুধুমাত্র তাদেরই টোকেন দেওয়া হবে। টোকেন অনুযায়ী নির্ধারিত তারিখে তারা টিকিট কিনতে পারবে।

গত ২৪ সেপ্টেম্বর থেকে টোকেনের মাধ্যমে টিকিট দেওয়া শুরু করে সৌদি এয়ারলাইনস। সর্বশেষ ১ অক্টোবর ৩০০১ থেকে ৩৩০০ টোকেনধারীদের টিকিট দেয় এ বিমান সংস্থাটি। গত শুক্রবার থেকে তারা কোনো টোকেন ইস্যু করেনি।

ছুটিতে দেশে এসে আটকা পড়েন প্রায় ৮০ হাজার প্রবাসী কর্মী। সাত মাস পর কাজে ফিরে যাওয়ার সুযোগ এলেও ফ্লাইটের অভাবে তৈরি হয় অনিশ্চয়তা। বাধ্য হয়ে গত সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহ থেকে রাস্তায় নেমে বিক্ষোভ করেন প্রবাসীরা। টানা তিন দিনের বিক্ষোভের পর ২৩ সেপ্টেম্বর পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন বলেন, বাংলাদেশের শ্রমিকদের ইকামা (সৌদি আরবে কাজের অনুমতি) আরও ২৪ দিন বৈধ থাকবে এবং প্রয়োজনে আরও বাড়ানো হবে। তিনি বলেন, যে সকল বাংলাদেশি তাদের কর্মস্থল সৌদি আরবে ফিরে যেতে চান তাদের ভিসার মেয়াদ বাড়িয়ে দিতে সম্মত হয়েছে সৌদি সরকার।

এর পরদিন থেকেই সৌদি এয়ারলাইনসের টিকিট দেওয়া শুরু হয়।

আজ সৌদি এয়ারলাইনসের পাশাপাশি বাংলাদেশ বিমানের মতিঝিল কার্যালয় থেকে টিকিট দেওয়া শুরু হয়েছে। ২৯ এ ৩০ মার্চের রিটার্ন টিকিটের যাত্রীদের এ টিকিট দেওয়া হচ্ছে।

 


সম্পর্কিত বিষয়:

বিক্ষোভ প্রবাসী রাজধানী

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top