শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১


বঙ্গবন্ধুর ডাকে শেখ মনি রাজনৈতিক অঙ্গনে পদার্পণ করেছিলেন


প্রকাশিত:
৫ ডিসেম্বর ২০২২ ০২:৫৯

আপডেট:
১৭ মে ২০২৪ ০৯:১৫

ছবি সংগৃহিত

বঙ্গবন্ধুর নির্দেশে শেখ ফজলুল হক মনি মেধাবী ছাত্রদের রাজনীতিতে নিয়ে এসেছিলেন বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। তিনি বলেছেন, বঙ্গবন্ধুর ডাকে শেখ মনি রাজনৈতিক অঙ্গনে পদার্পণ করেন।

রোববার (৪ ডিসেম্বর) বনানী কবরস্থানে ৮৪তম জন্মদিন উপলক্ষে শহীদ শেখ ফজলুল হক মনি’র কবরে শ্রদ্ধার্ঘ্য অর্পণের পর তিনি একথা বলেন।

মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, শহীদ শেখ ফজলুল হক মনি বিদ্যালয় জীবন থেকেই বঙ্গবন্ধুর সান্নিধ্য পেয়েছেন। বঙ্গবন্ধুর ডাকে তিনি রাজনৈতিক অঙ্গনে পদার্পণ করেন। বাংলাদেশব্যাপী তার ওপর হুলিয়া ছিল। দীর্ঘজীবন তার কারাদণ্ড ভোগ করতে হয়েছে। তারপরও বঙ্গবন্ধুর নির্দেশে সারা দেশে তিনি ছাত্রলীগকে সুসংগঠিত করেছেন। শিক্ষা কমিশনের বিরুদ্ধে আন্দোলন করেছেন এবং নিউক্লিয়াস গঠন করে মেধাবী ছাত্রদের রাজনীতিতে নিয়ে এসেছেন। মুক্তির সংগ্রাম, স্বাধীনতার সংগ্রামে তাদের সম্পৃক্ত করেছেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে শেখ মনি মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েন উল্লেখ করে মেয়র তাপস বলেন, মুক্তিযুদ্ধকালীন মুজিব বাহিনী গঠন করে পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে রণাঙ্গনে নিজেই যুদ্ধে লিপ্ত হয়েছেন, নেতৃত্ব দিয়েছেন। পরে বঙ্গবন্ধুর নির্দেশে জাতি গঠনে তিনি বাংলাদেশ আওয়ামী যুবলীগ গঠন করেছেন।

শেখ মনি সাংবাদিকতাকে পেশা হিসেবে বেছে নিয়েছিলেন জানিয়ে মেয়র বলেন, তিনটি পত্রিকা তিনি চালু করেছিলেন। দৈনিক বাংলার বাণী, দ্য ডেইলি বাংলাদেশ টাইমস এবং বিনোদনমূলক সাপ্তাহিক সিনেমা। এর মাধ্যমে তিনি জাতি গঠনে অনবদ্য অবদান রেখেছিলেন। অনবদ্য ত্যাগ এবং তিতিক্ষার মাধ্যমে জাতির জন্য তিনি নিবেদিতভাবে কাজ করেছেন।

মেয়র ব্যারিস্টার শেখ তাপস এ সময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টে নির্মমভাবে হত্যাকাণ্ডের শিকার সবার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন ও তাদের আত্মার মাগফেরাত কামনা করেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা ও সচিব আকরামুজ্জামান, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমোডর সিতওয়াত নাঈম, প্রধান প্রকৌশলী সালেহ আহমেদ, পরিবহন মহাব্যবস্থাপক মো. হায়দর আলী, ভারপ্রাপ্ত প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফজলে শামসুল কবির প্রমুখ।

ডিএসসিসির পক্ষ থেকে জানানো হয়, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের পিতা শহীদ শেখ ফজলুল হক মনি’র ৮৪তম জন্মদিন যথাযথ মর্যাদায় উদযাপনে দিনব্যাপী নানাবিধ কর্মসূচি গ্রহণ করেছে। এরই অংশ হিসেবে আজ বিকেলে নগর ভবন প্রাঙ্গণে স্মরণ সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।এছাড়াও মেয়র হানিফ জামে মসজিদ, গোলাপশাহ মাজার মসজিদসহ ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন পরিচালিত এবং করপোরেশনের আওতাধীন বিভিন্ন মসজিদে বিশেষ দোয়া এবং মন্দির, গির্জা, প্যাগোডায় বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়েছে।


সম্পর্কিত বিষয়:

রাজনীতি

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top