শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১

মে মাসে গরম কেমন থাকবে, বৃষ্টি কতটা হবে?


প্রকাশিত:
২ মে ২০২৪ ১৫:৪৭

আপডেট:
১৭ মে ২০২৪ ০৭:৪৩

ছবি- সংগৃহীত

চলতি মাসের দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। সংস্থাটির পরিচালক মো. আজিজুর রহমানের দেওয়া পূর্বাভাসে গরম, তাপপ্রবাহ, বৃষ্টি, নিম্নচাপ ও ঘূর্ণিঝড়সহ বিভিন্ন বিষয়ে বলা হয়েছে।

আবহাওয়া অফিসের তথ্যমতে— মে মাসে স্বাভাবিক বৃষ্টিই হতে পারে। দেশের কোথাও কোথাও ১ থেকে ৩টি মৃদু ও মাঝারি এবং ১ থেকে ২ তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এছাড়া এই মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকবে বলেও জানানো হয়েছে।

তবে মে মাসের তাপমাত্রা এপ্রিলের তুলনায় কিছুটা কম থাকবে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদফতরের মহাপরিচালক মো. আজিজুর রহমান। তিনি বলেন, এই মাসে স্বাভাবিক বৃষ্টিপাত হবে। কিন্তু তাপমাত্রা একটু বেশি থাকতে পারে। তবে তা এপ্রিলের মতো অবস্থায় যাবে না। তাপপ্রবাহও এত দীর্ঘ সময় ধরে থাকবে না।

এদিকে আবহাওয়া অফিস বলছে— মে মাসে ৩ থেকে ৫ দিন হালকা ধরনের কালবৈশাখী ঝড় হতে পারে। এছাড়া ২ থেকে ৩ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ মাঝারি ও তীব্র কালবৈশাখী হতে পারে।

এই মাসে বঙ্গোপসাগরে ১ থেকে ২টি লঘুচাপ সৃষ্টির পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া অফিস। সংস্থাটি বলছে, মাসের মাঝামাঝি সময়ে একটি নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

অপর দিকে দেশের উত্তরাঞ্চল বা উত্তর-পূর্বাঞ্চলের (সিলেটসহ হাওর অঞ্চলে) নদ-নদীর পানি দ্রুত বাড়তে পারে বলে পূর্বাভাসে উল্লেখ করা হয়েছে। এতে কিছু কিছু জায়গায় তা বিপদসীমা অতিক্রম করতে পারে।

বৃষ্টি নিয়ে পূর্বাভাসে বলা হয়েছে— মে মাসে স্বাভাবিক বৃষ্টিপাতের হার ২৭৭ দশমিক ৩ মিলিমিটার। তবে গত এপ্রিল মাসে দেশে স্বাভাবিকের চেয়ে ৮১ ভাগ কম বৃষ্টি হয়েছে। ঢাকায় বৃষ্টি কম হয়েছে ৯১ শতাংশ। রাজশাহী ও রংপুর বিভাগে এপ্রিলে কোনো বৃষ্টিই হয়নি।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top